তীব্র তাপদাহে অস্থির মানুষ!

, লাইফস্টাইল

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-25 04:36:05

উনুনের গনগনে আগুনের মতো তাপপ্রবাহ চলছে মনে হয়। সারা দেশের মানুষ তীব্র তাপদাহে অস্থির। বাতাস নেই। গরম পুরো প্রকৃতিকে উতপ্ত করে তুলেছে। দরদর করে ঘামছে লোকজন।

'আবহাওয়ার হিসাবে এখন বর্ষাকাল। বৃষ্টি ও হালকা শীতলতা থাকার কথা প্রকৃতিতে। কিন্তু বাস্তবে মনে হচ্ছে গ্রীষ্মকালের দাপট চলছ', ফেসবুকে মন্তব্য করেছেন চাঁদপুরের অসিত রায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরিফ চুনতি লিখেছেন, 'কাউকে চরম শাস্তি দিতে হলে দুপুরের ট্রেনে বা বাসে তুলে দিলেই হবে। গরম আর ভিড়ের প্রাণান্তকর পরিস্থিতিতে চরম শাস্তি দেওয়া হবে তাকে।'

ঢাকার সানজিদা আলেয়া তার ফেসবুক পোস্টে জানিয়েছেন, 'সকালেই দুপুরের মতো তীব্র গরম। দুপুরের কথা আর কি বলবো!'

তীব্র গরম এখন টক অব দ্য কান্ট্রি। ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রধান আলোচ্য বিষয় তাপদাহ। গরমে কি করবেন, কি খাবেন, এমন তথ্যমূলক পোস্টেরও আধিক্য দেখা যাচ্ছে।

শুধু রাজধানী ঢাকা বা চট্টগ্রামের মতো বড় শহরেই নয়, ছোট শহর এবং গ্রামেও গরমে ছটফট করছেন মানুষ। বাচ্চাদের মধ্যে ঘামাচি ও অন্যান্য তাপজনিত রোগের প্রকোপ বাড়ছে।

তাপমাত্রা যে রেকর্ড অতিক্রম করে বেড়ে গেছে, তা নয়। কিন্তু গরমের তীব্রতা ভীষণ বেড়েছে। বাতাসে জলীয় বাষ্পের তারতম্যও ঘটছে এজন্য। ফলে ঘাম হচ্ছে প্রচুর। বাড়ছে পিপাসা। শরীরে দেখা যাচ্ছে পানিস্বল্পতা।

লাইফস্টাইল বা স্বাভাবিক জীবন প্রণালীতেও পড়ছে তাপ বৃদ্ধির প্রভাব। খাবার ও পোষাকে আনতে হচ্ছে পরিবর্তন। খাবারের মধ্যে লেবু জাতীয় সরবত, ইসবগুল, তোকমা সংযুক্ত করছেন অনেকেই। তেল ও মশলার প্রাধান্যের গুরুপাক খাবার বর্জন করে ছোট মাছ, ভর্তা, সবজি, পাতলা ডাল, ঘরে তৈরি দৈ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বলছেন, প্রচুর পানি, ডাব, সরবত ও জুস খেতে। তবে অবশ্যই সেটা ঘরে বানানো হতে হবে। প্যাকেটজাত কেমিকেল প্রোডাক্ট বর্জন করাই শ্রেয়।

অনেকে গরমে তৃপ্তি পেতে ফ্রিজের শীতল পানীয় ও বিভিন্ন কোল্ড ড্রিংক খাচ্ছে। এতে সাময়িক আরাম হলেও দীর্ঘমেয়াদী ক্ষতি হচ্ছে কিডনিতে। ফলে প্রতিক্রিয়ার কথা চিন্তা করে খাবার ও পানীয় বেছে নিতে হবে।

পোষাকের ক্ষেত্র ঢিলেঢালা জামা-কাপড় এ গরমের জন্য উপযোগী। সুতি কাপড় পরিধান করা সবদিক থেকে ভালো। এতে ঘামের সমস্যা কম হবে। ভারি ও সিনথেটিক কাপড়ের জামা-কাপড় একেবারেই বর্জন করা উচিত এই গরমে।

বদলে যাচ্ছে পরিবেশ ও প্রকৃতি। বাড়ছে গরম ও শীতের তারতম্য। এখন যেমন চলছে গরমের তীব্রতা, তেমনই খাবার আর পোষাক বেছে নিতে হবে প্রকৃতির হাবভাব বুঝে। লাইফস্টাইল বা জীবন-যাপন প্রণালীকেও করতে হবে পরিবেশ-সহনীয় এবং আবহাওয়া-উপযোগী।

 

এ সম্পর্কিত আরও খবর