প্রয়োজন কিংবা ফ্যাশনে চাই রোদচশমা!

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 11:57:30

 

হুট করেই যেন রোদের দাপট খুব বেড়ে গিয়েছে।

স্কুল, কলেজ, অফিস, বাজার কিংবা জরুরি কোন কাজে বাসার বাইরে বের হওয়াটাই যেন বিশাল বড় চ্যালেঞ্জ হয়ে গেছে। ছাতা ও সানস্ক্রিন ছাড়া এমন অবস্থায় বের হবার কথা ভাবাও যায় না। আরো একটি জরুরি জিনিসের কথা কিন্তু আমরা বেমালুম ভুলে যাই। সেই জরুরি জিনিসটা হলো রোদচশমা তথা সানগ্লাস।

ক্ষেত্র বিশেষে অবশ্যই রোদচশমা ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ। তবে এমন রোদেলা আবহাওয়ায় ফ্যাশনের এই অনুষঙ্গটিই বিশেষ প্রয়োজনীয় অনুষঙ্গ হয়ে ওঠে।

আরো পড়ুন: সানস্ক্রিন ব্যবহারে করণীয়

কেন রোদচশমা ব্যবহার করা জরুরি?

 

রোদের ক্ষতিকর ইউভি রশ্মি (UV Ray) চোখ তো বটেই, চোখের আশেপাশের ত্বকের উপরেও নেতিবাচক প্রভাব ফেলে দেয়। শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক বেশি স্পর্শকাতর, এবং মুখের ত্বকের ভেতর চোখ ও চোখের আশেপাশের ত্বক আরো বেশি স্পর্শকাতর। রোদের সংস্পর্শে যা খুব সহজেই পুড়ে যায় ও কুঁচকানো ভাব দেখা দেয়।

রোদের আলো চোখের ক্ষতি করে বলতে বোঝানো হচ্ছে যে চোখের উপরের চামড়া নয়, চোখের ভেতরের পুরো অংশেই নেতিবাচক প্রভাব ফেলে। এখানে তার কিছুটা তুলে ধরা হলো।

১. চোখের সাদা অংশের উপর খুব পাতলা ও স্বচ্ছ একটি পর্দা থাকে। রোদের আলোতে যা ক্ষতিগ্রস্থ হলে প্রদাহ তৈরি হয়। এই প্রদাহ থেকে তৈরি হয় ইনফেকশন।  

২. অনেক সময় চোখে ঘোলা দেখার সমস্যা দেখা দেয়। রোদের আলোতে বেশিক্ষণ থাকলে চোখের লেন্সের উপর চাপ পড়ে। যা দৃষ্টিশক্তি ঘোলাটে করে তোলে।

৩. জানেন কি, রোদের আলোতে চোখের কর্নিয়ায় সানবার্ণ হতে পারে! অবস্থা ভয়াবহ হলে অন্ধত্বও দেখা দিতে পারে।

কী ধরণের রোদচশমা ব্যবহার করা প্রয়োজন?

 

যেনতেন ধরণের একটি রোদচশমা কিনে ব্যবহার করলেই কিন্তু হবে না। কিছু বিষয় মাথায় রেখে ভালো মানের একটি রোদচশমা কিনে নিয়মিত ব্যবহার করতে হবে। জেনে নিন রোদচশমা কেনার ক্ষেত্রে কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা প্রয়োজন।

আরো পড়ুন: নাকের রক্তপাত নিয়ে অবহেলা নয়

১. যে সকল রোদচশমাতে শুধু ‘ইউভি প্রোটেকশন/ অ্যাবসোর্ব’ লেখা থাকবে, সেগুলো কেনার কোন প্রয়োজন নেই। রোদচশমা কেনার আগে দেখে নিতে হবে লেভেলে ৯৯-১০০ পারসেন্ট অ্যাবসর্বশন অথবা ইউভি ৪০০ লেখা রয়েছে কিনা। যার অর্থ হলো, উক্ত রোদচশমাটি রোদের ক্ষতিকর আলো পুরোপুরিভাবে ঠেকাতে পারে।

২. রোদচশমার লেন্স পোলারাইজড হলে চশমার ভেতর দিয়ে ভালোমতো সবকিছু দেখা যাবে।

৩. অনেকের মাঝেই ভ্রান্ত ধারণা আছে যে, গাড় রঙের রোদচশমা হলেই রোদের আলো ভালো আটকাবে। যে ধারণাটি একদম ভুল। কালো, সবুজ, ছাই রঙ, হলুদ, নীল, গোলাপি সহ সব রঙের রোদচশমাই রোদের আলো আটকাতে সক্ষম। শুধু ভালোভাবে দেখে নিতে হবে রোদচশমার ইউভি অ্যাবসর্বশন ঠিক মাত্রায় আছে কিনা।

৪. মুখের গঠনের সাথে মিলিয়ে একটু বড় ধরণের রোদচশমা কেনার চেষ্টা করতে হবে। যত বড় রোদচশমা, তত বেশি স্থান সুরক্ষিত।

নিজের সংগ্রহে যদি সঠিক রোদচশমা না থাকে তবে জলদি প্রয়োজন মাফিক একটি রোদচশমা কিনে ফেলুন। ঝাঁঝাঁ রোদের ভেতর রোদচশমার বিকল্প আর কোন কিছুই নেই।

এ সম্পর্কিত আরও খবর