শীতের মজা পাটিসাপটা

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 08:42:12

শীতকাল আসবে পিঠা খাওয়ার উৎসব নিয়ে। শুধু গ্রামাঞ্চলে নয়, শহরাঞ্চলেও নামে পিঠা খাওয়ার ধুম। পরিচিত, অপরিচিত সকল ধরনের পিঠা তৈরি করা হয় ঘরে ঘরে। শীত যত বাড়বে, পিঠা খাওয়ার আনন্দটাও তত হবে।

অনান্য সকল ধরনের পিঠার মাঝে অন্যতম পরিচিত ও জনপ্রিয় পিঠা হলো পাটিসাপটা। পিঠাটি ভীষণ সুস্বাদু হলেও, অনেকেই পিঠাটি সঠিকভাবে তৈরি করতে পারেন না। অথচ এই পিঠাটি তৈরি করা বেশ সহজ। সবার সুবিধার্থে আজকে থাকল পাটিসাপটা তৈরির রেসিপি।

পাটিসাপটা পিঠা তৈরিতে যা লাগবে

১. দুই কাপ সুজি।

২. দুই কাপ ময়দা।

৩. আধা কাপ চিনি।

৪. দেড় কাপ ক্ষীর।

৫. ৩ টেবিল চামচ সয়াবিন তেল।

৬. এক লিটার দুধ।

৭. একটি সবুজ এলাচ।

পাটিসাপটা পিঠা যেভাবে তৈরি করতে হবে

১. নন-স্টিকি প্যানে মাঝারি জ্বালে দুধ গরম করতে হবে। দুধ টেনে আসলে এতে ক্ষীর, এলাচ ও অর্ধেক পরিমাণ চিনি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। সকল উপাদান মিশে গেলে এবং মিশ্রণ ঘন হয়ে আসলে, এলাচ তুলে ফেলতে হবে এবং মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা করতে হবে।

২. এবারে ভিন্ন একটি পাত্রে ময়দা, সুজি ও বাকি অর্ধেক চিনি আড়াই কাপ পানিতে ভালোভাবে মেশাতে হবে। এই ব্যাটার এমনভাবে তৈরি করতে হবে যেন চিনি পুরোপুরি গলে যায়।

৩. নন-স্টিকি ফ্রাই প্যানে অল্প পরিমাণ তেল গরম করে এক কাপ পরিমাণ ব্যাটার ধীরে ঢেলে দিতে হবে, যেন এ থেকে গোলাকৃতির প্যানকেক তৈরি হয়।

pati

৪. প্যানকেকটির উপরের অংশে ছিদ্র দেখা দিলে ও ওপর অংশ সিদ্ধ হয়ে গেলে প্যানকেকের এক প্রান্তে এক টেবিল চামচ পরিমাণ দুধ-ক্ষীরের মিশ্রণ দিয়ে চামচের সাহায্যে উল্টিয়ে রোল করে নিতে হবে।

pati

পিঠার উপর চামচের সাহায্যে হালকা চাপ দিয়ে পাঁচ সেকেন্ড রেখে এরপর নামিয়ে নিতে হবে পাটিসাপটা পিঠা।

এ সম্পর্কিত আরও খবর