স্বাস্থ্যকর স্ন্যাক্স রাখুন হাতের কাছেই

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 22:24:59

প্রতিবেলার খাবার আয়োজন করতেই হিমশিম খেতে হয়।

এরপরে যখন নাশতা বা হুটহাট ক্ষুধাভাবের জন্য খাবারের খোঁজ করতে হয় তখনই বিপত্তি দেখা দেয়। তার উপরে যদি স্ন্যাক্স ঘরানার খাবার হওয়া চাই স্বাস্থ্যসম্মত ও লো ক্যালোরিযুক্ত তাহলে তো কথাই নেই।

কিন্তু খাবারের ধরন সম্পর্কে আইডিয়া থাকলে ও একটু খোঁজ নিলে সহজেই বেশ কিছু স্বাস্থ্যকর স্ন্যাক্সের আইটেম পাওয়া যাবে। সবার সুবিধার্থে এমন কয়েকটি স্বাস্থ্যকর ও লো ক্যালোরিযুক্ত স্ন্যাক্সের নাম জানানো হলো যা হাতের কাছে রেখে দেওয়া যাবে সবসময়।

ড্রাই ফ্রুটস

যদিও বাজারে যে সকল ড্রাই ফ্রুটস পাওয়া যায় তার বেশিরভাগই চিনিযুক্ত হয়ে থাকে। তবে খুঁজলে চিনিবিহীন ড্রাই ফ্রুটসও পাওয়া যাবে। এ সকল ড্রাই ফ্রুটসের ক্যালোরি খুব অল্প হয়ে থাকে এবং আঁশ থাকে পর্যাপ্ত। ক্ষুধাভাব দেখা দিলে পছন্দসই ড্রাই ফ্রুট খেয়ে নিলেই বেশ অনেকক্ষণের জন্য নিশ্চিন্ত থাকা যাবে।

বিভিন্ন ধরনের বাদাম

স্ন্যাক্স ঘরানার খাবারের মাঝে বাদাম সবচেয়ে বেশি স্বাস্থ্যকর ও উপকারী খাদ্য উপাদান। আখরোট, কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তাবাদামের মাঝে নিজের পছন্দমতো বাদাম ছোট একটি কৌটায় রেখে দিন নিজের কাছে। চাইলে কয়েক ধরনের বাদাম মিশিয়ে রাখুন। ওমেগা-৩, আঁশ, সোডিয়াম ও পটাশিয়াম সমৃদ্ধ বাদাম গ্রহণে মুহূর্তেই ক্ষুধাভাব দূর হবে ও নিজেকে চাঙ্গা মনে হবে।

পিনাট বাটার

স্বাস্থ্যকর খাবার

বাদামের আরেকটি ধরন হলো পিনাট বাটার। চিনিবিহীন পিনাটি বাটার ফলের সাথে কিংবা ব্রাউন ব্রেডের সাথে খুব ভালোভাবে খাওয়া যাবে। যদি সাথে কিছু না থাকে তবে এক চা চামচ পিনাট বাটার এমনিতেই খেয়ে নিতে পারেন। এতেও ক্ষুধাভাব কমে যাবে।

ডার্ক চকলেট

স্বাস্থ্যকর খাবার

কিছু খেতে ইচ্ছা করছে, কিন্তু কি খেতে ইচ্ছা করছে সেটা আর বুঝতে পারছেন না। এমন সময়ে চকলেটেই খুঁজে পাওয়া যায় আসল সমাধান। কিন্তু চকলেট তো স্বাস্থ্যকর নয়। সাধারণ চিনিযুক্ত বা মিল্ক চকলেট গ্রহণ স্বাস্থ্যকর নয় এটা ঠিক। তবে ডার্ক চকলেট খুবই উপকারী এবং চিকিৎসা বিজ্ঞানের ভাষায় প্রতিদিন অন্তত ৫০ গ্রাম পরিমাণ ডার্ক চকলেট গ্রহণে সুস্থতা পাওয়া যায় অনেকখানি। তাই হাতের কাছে পছন্দ অনুযায়ী ডার্ক চকলেট রাখতে পারেন। ক্ষুধাভাব দেখা দিলে বা কিছু খেতে মনে চাইলে অল্প পরিমাণ ডার্ক চকলেট খেয়ে নিতে পারবেন।

গ্রানোলা বার

বিভিন্ন সুপার শপে পাওয়া যায় বিভিন্ন স্বাদের ও উপাদানে তৈরি গ্রানোলা বার। স্বাস্থ্যকর স্ন্যাক্সের মাঝে গ্রানোলা বারকে খুব সহজেই রাখা যায়। চিড়া, ওটস, ড্রাই ফ্রুটস, মধু ও বিভিন্ন ধরনের উপাদানে তৈরি লো ক্যালোরি সমৃদ্ধ গ্রানোলা বার খেয়ে নেওয়া যেতে পারে নাশতা হিসেবে।

আরও পড়ুন: যে খাবারগুলো হতে পারে মৃত্যুর কারণ!

আরও পড়ুন: প্রোটিনযুক্ত উদ্ভিজ ৭ খাদ্য উপাদান

এ সম্পর্কিত আরও খবর