পরিচ্ছন্ন পা শুধু সৌন্দর্য্য বাড়ায় না, বহন করে ব্যক্তিত্বও

, লাইফস্টাইল

  লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-11 14:26:27

ঢাকা: সুন্দর ত্বক সবার কাছেই প্রত্যাশার এবং প্রশংসার তা বলার অপেক্ষা রাখে না। তবে সুন্দর মুখশ্রীর সঙ্গে হাত-পা যদি অমসৃণ ও রুক্ষ হয় তবে তা যেমন দৃষ্টিকটু, তেমনি বেমানানও।

শুধু মুখের যত্ন নেওয়াই যথেষ্ট নয়। কারণ সৌন্দর্য্যে পূর্ণতা এনে দেয় পরিপাটি ও পরিচ্ছন্ন হাত-পা এবং যা বহন করে একজন মানুষের ব্যক্তিত্বও। 

পার্লারে গিয়ে এসব করা খরচ ও সময় সাপেক্ষ ব্যাপার। তাই আমাদের আজকের আয়োজন ঘরোয়া পেডিকিউর, যা খুব সহজেই অ্যাপ্লাই করতে পারবেন যে কেউ।

পেডিকিউরের জন্য যা যা লাগবে:

নেইল কাটার, নেইল ফাইলার, কিউটিক্যাল রিমুভার, ফিউমিক স্টোন এবং ব্রাশ।

যেভাবে করবেন পেডিকিউর:

১ম স্টেপ

প্রথমে পছন্দ অনুযায়ী পায়ের নখ কেটে নিন তারপর ফাইলার দিয়ে নখ মসৃণ করে নিন।

২য় স্টেপ

একটি বোলে সহনশীল গরম পানি নিন। শ্যাম্পু, এক চা-চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লবন ও লেবুর রস মিশিযে তাতে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিটের মতো।

৩য় স্টেপ

একটি পাত্রে দুই চা-চামচ বেকিং সোডার সাথে লেবুর রস মিশিয়ে একটি টুথব্রাশের সাহায্যে আঙুল ও পায়ের গোড়ালিতে লাগাতে হবে। এর উপরে চাইলে ডিপ লোশনও লাগাতে পারেন। এবার কিউটিক্যাল রিমুভার দিয়ে সাবধানে প্রতিটি নখের কিউটিক্যাল উঠিয়ে ফেলুন। ফুট স্ক্র্যাবার বা যে কোনো স্ক্র্যাবার দিয়ে পা মাসাজ করে নিন।

৪র্থ স্টেপ

এবারে নেইল ব্রাশ দিয়ে আঙুলসহ পা হালকা ব্রাশ করে নিন। ফিউমিক স্টোন অথবা ফুট ফাইলার দিয়ে গোড়ালী স্ক্রাব করুন। এতে পায়ের মরাচামড়া তো দুর হবেই সাথে পা ফাটা ভাবও কমে আসবে।

৫ম স্টেপ

পায়ে টক দই লাগিয়ে রাখুন মিনিট পাঁচেক। এরপর পরিষ্কার পানিতে পা ধুয়ে ফেলুন। ময়শ্চারাইজিং এর জন্য ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলির সাথে একটু লোশন মিশিয়ে পায়ে ম্যাসাজ করে নিতে পারেন। এরপর ভেজা তোয়ালে দিযে পা আলতোভাবে মুছে ফেলুন।

পায়ের সুস্বাস্থ্য নিশ্চিত করতে মাসে অন্তত দুবার পেডিকিউর করার চেষ্টা করুন। পার্থক্যটা আপনি নিজেই উপলব্দি করতে পারবেন।

টিপস

আমি বলবো এগুলো নিজের সংগ্রহে রাখাই ভাল। তাতে অন্যের ফাংগাল ইনফেকশন থেকে নিজেকে রক্ষা করা যায়। জীবাণু মুক্ত রাখার জন্য প্রতিবার ব্যবহারের পর এগুলো ফুটন্ত গরম পানিতে মিনিটখানেক ফুটিয়ে রাখুন।    

 

এ সম্পর্কিত আরও খবর