পাঁচ উপকারিতায় ল্যাভেন্ডার অয়েল

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 22:08:55

নানা জাতের এসেনশিয়াল অয়েলের মাঝে ল্যাভেন্ডার অয়েল টি ট্রি অয়েলের মতোই পরিচিত।

ল্যাভেন্ডার উদ্ভিদ থেকে তৈরিকৃত এই এসেনশিয়াল অয়েলটি মূলত অ্যারোমাথেরাপির জন্য বহুল ব্যবহৃত একটি উপাদান। তবে ত্বকের পরিচর্যায় ও মানসিক অস্থিরতা দূর করতে ল্যাভেন্ডার অয়েল ব্যবহৃত হয়ে আসছে বহু আগে থেকে।

অ্যান্টি-ফাংগাল, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকারিতা সমৃদ্ধ ল্যাভেন্ডার অয়েল ত্বকের তারুণ্যকে ধরে রাখার পাশাপাশি আরও যে ৫টি কাজেও ব্যবহার করা যাবে তা জানানো হলো।

সারাবে ফাংগাল ইনফেকশন

মেডিকেল মাইক্রোবায়োলজির এক জার্নাল জানাচ্ছে, এই ল্যাভেন্ডার অয়েল ছত্রাকজনিত যেকোনো রোগ সারাতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান হিসেবে কাজ করে। মানবদেহের শরীরে বিশেষত আমাদের ত্বকে ছত্রাকজনিত যে ইনফেকশনের সৃষ্টি হয়, তা সারাতে এই তেল যথেষ্ট কার্যকরী। অ্যান্টি-ফাংগাল উপাদান সমৃদ্ধ ল্যাভেন্ডার অয়েল শুধুমাত্র ছত্রাকের আক্রমণ কমায় না, সাথে ফাংগাল ইনফেকশন প্রতিরোধে ত্বকে প্রতিরোধমূলক অবস্থা গড়ে তোলে।

ল্যাভেন্ডার অয়েল

আঘাত দ্রুত সারাতে কাজ করে

অল্টারনেটিভ মেডিসিনের এক জার্নাল জানাচ্ছে, ত্বকের আঘাতপ্রাপ্ত স্থানে সমস্যা মোকাবিলার ক্ষেত্রেও এই তেল এর অনেকখানি ভূমিকা রয়েছে। বিজ্ঞানীরা গবেষণাগারে ইঁদুরের উপর পভিডন আয়োডিন সলিউশন, ল্যাভেন্ডার অয়েল ও স্যালাইন সলিউশন ব্যবহার করে দেখেছে, ল্যাভেন্ডার অয়েল থাকায় এই মিশ্রণটি আঘাত দ্রুত সারিয়ে তুলতে কাজ করে।

কমায় মানসিক চাপ ও অবসাদ

ল্যাভেন্ডার অয়েল সবচেয়ে বেশি ব্যবহার করা হয় অবসাদ, স্ট্রেস বা মানসিক চাপ ও দুশ্চিন্তা কমানোর ক্ষেত্রে। ল্যাভেন্ডার অয়েলের আরামদায়ক ও সুমিষ্ট গন্ধ মনকে শান্ত করতে কাজ করে। এদিকে মেডিকেল জার্নাল বলছে, যারা সাময়িক সময়ের অবসাদে ভুগছেন, তাদের ক্ষেত্রে এই তেল অধিকভাবে কার্যকরী। পাশাপাশি ছোটখাটো ঘটনাতে যারা নার্ভাস হয়ে পড়েন, তাদের নার্ভাসনেস কমাতেও ল্যাভেন্ডার অয়েল ভালো কাজ করবে।

ল্যাভেন্ডার অয়েল

ভালোভাবে ঘুম আনতে কাজ করে

যারা রাতে ঠিকভাবে ঘুমাতে পারেন না, তাদের জন্য ঘুমের ওষুধ গ্রহণের আগে ল্যাভেন্ডার অয়েল ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন অনেক হারবাল চিকিৎসক। ল্যাভেন্ডার অয়েল নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় আলতোভাবে ম্যাসাজ করে কিংবা কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিজের বালিশে মাখিয়ে নিয়ে হবে। ল্যাভেন্ডারের প্রশান্তিদায়ক গন্ধ মনের সাথে শরীরকে রিল্যাক্স করতে কাজ করে। ফলে দ্রুত ঘুম চলে আসে এবং ঘুম ভালো হওয়।

পেশীর ব্যথা কমায়

শরীরচর্চার সময় অসাবধানতায় পেশীতে টান পড়লে দারুণ ভুগতে হয়। শুধু পেশীর টান নয়, সাঁতার কাটলে, সাইকেল চালালে কিংবা অনেকদিন পর শরীরচর্চা করলে পেশীতে ব্যথাভাব দেখা দেয়। এই সমস্যা কমাতে ল্যাভেন্ডার অয়েলের ম্যাসাজ ভালো কাজ করবে।

আরও পড়ুন: ত্বকের সুস্থতায় এসেনশিয়াল অয়েল

আরও পড়ুন: আর্দ্রতা ও সৌন্দর্য হারাচ্ছে পা?

এ সম্পর্কিত আরও খবর