সময়টা এখন গহনার!

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেস্পন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-31 04:49:39

এতদিনে নিশ্চয় ঈদের জামাকাপড় কেনা হয়ে গেছে সকলের। ক্ষেত্র বিশেষে ভিন্ন ঘটনাও আছে। অনেকেই এই শেষ সময়ে এসে ঈদের জন্য পোশাক কেনা শুরু করেন। তবে ঈদের পোশাক কেনা হয়েছে কিংবা হয়নি, সকলেই এখন ঢু মারবেন গহনার দোকানে।

পছন্দ করে কেনা জামার সাথে মানানসই গহনা না হলে ঈদের আনন্দটাই তো রয়ে যায় অপূর্ণ। আর তাইতো, মার্কেট ঘুরে দেখা গেলো, সময়টা এখন গহনার দোকানের ও দোকানির।

গহনার বাজার ঘুরলে মন নিজ থেকেই ভালো হয়ে যায়। প্রচন্ড গরম ও ভিড়ের ভেতর রঙিন, মনোহর বিভিন্ন ধরণের গহনা মন ভালো করে দিতে বাধ্য। পোশাকের সাথে মিলিয়ে একটা কিংবা দুইটা গহনা কেনার বদলে, কিনে ফেলতে ইচ্ছে করে দোকানের সবগুলো গহনাই।

আর এমন ইচ্ছা হবেই বা না কেন! যেমন আকর্ষণীয় গহনার ডিজাইন, তেমন নতুনত্ব রয়েছে তাদের গঠনে। নানান আঙ্গিকের গহনার পরিবেশনও প্রশংসাযোগ্য বটে।

গেলো বছরের তুলনায় এই বছরের গহনায় বেশ ভালো পরিবর্তন এসেছে। গত বছর বাজার জুড়ে আফগানি গহনার আধিপত্য দেখা গেলেও এই বছরে আফগানি গহনা হারিয়েছে তার জৌলুস। সে স্থানে ঠাঁয় পেয়েছে নতুন ধাঁচের মেটাল, পমপম ও সুতার গহনা। শুধু পমপম ও সুতা নয়, পালকের গহনার চাহিদাও রয়েছে বেশ।

বিভিন্ন ধরণের ছোটবড় বিডসের গহনাও প্রাধান্য পাচ্ছে ঈদের বাজারে। বিডসের লম্বা মালার সাথে মেটালের নানান ধরণের পেন্ড্যেন্ট পছন্দ করছেন নারীরা। যেকোন ধরণের ও রঙের পোশাকের সাথে সহজেই মানিয়ে যায় বলে এই সকল মালার চাহিদাও অনেক। এমনটাই জানালেন গাউছিয়ার সাজিয়ে স্টোরের পরিচালনাকারী কাসেম মাহবুব।

মেটাল, পমপম, সুতা ও পালকের গহনার মূল্য নির্ধারণ করা হয় গহনার ধরণের উপর ভিত্তি করে। একটি পমপম দুলের দাম ৫০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্তও হতে পারে। ওদিকে পুতির গহনার দাম নির্ধারণ করা হয়- কী ধরণের পুতি ব্যবহার করা হচ্ছে এবং মালাটির মেটালের পেন্ড্যেন্ট কতটা বড়, তার উপরে। মেটালের পেন্ড্যেন্ট বিহীন বিভিন্ন সাইজের পুতির মালার দাম ১০০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে মেটালের পেন্ড্যেন্টসহ সেই দামটা বেড়ে যায় বেশখানিকটা।  

কাসেম আরো জানান, মেটালের গহনার মাঝেও কমেনি পাথরের গহনার চাহিদা। প্রতি বছরের মতো পাথরের সেট কিংবা দুলের প্রতি ক্রেতাদের আকর্ষণ এ বছরেও বেশি।

কানে-গলার সেট, শুধু দুল, হার বা মালা, চুরি, ব্রেসলেট, আংটি, বাজু, পায়েল, খোঁপার কাটা সহ নানান ধরণের গহনা কেনার জন্য আগ্রহী ক্রেতাদের ভিড় বাড়ছে প্রতিদিন। নিজের পছন্দসই গহনা কেনার জন্য ক্রেতারা ভিড় জমাচ্ছেন নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনি চক, মৌচাক বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার কিংবা বাড়ির কাছেই কোন দোকানে।

আপনার ঈদের পোশাকের সাথে মানানসই গহনা কিনেছেন তো? উত্তর যদি না হয়ে থাকে তবে আজই কিনে ফেলুন চমৎকার সকল গহনা।

এ সম্পর্কিত আরও খবর