বাড়িতেই তৈরি করুন ভেজিটেবল মমো

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 16:01:12

নেপালি খাবার মমোর কদর আমাদের দেশেও কিন্তু অনেক।

বিভিন্ন রেস্টুরেন্টে বেশ চড়া দামেও পাওয়া যায় ভিন্ন ঘরানার সুস্বাদু এই খাবারটি। কিন্তু সমস্যাটা সেখানেই, মজার এই খাবারের দামটা খুব বেশি।

অনেকেই ভিন্নমাত্রার খাবারের মাঝে মমো খেতে খুব ভালোবাসেন। বারবার রেস্টুরেন্টে মমোর জন্য বাড়তি খরচ না করে বাড়িতে অল্প কিছু উপাদানেই তৈরি করে নেওয়া যাবে মজাদার নেপালি খাবার মমো।

ভেজিটেবল মমো তৈরিতে যা লাগবে

মমোর বাইরের আবরন তৈরিতে যা লাগবে

১. এক কাপ ময়দা।

২. আধা চা চামচ তেল।

৩. স্বাদমতো লবণ।

৪. ২-৩ টেবিল চামচ অথবা পরিমাণমতো পানি।

মমোর পুর তৈরিতে যা লাগবে

১. দেড়-দুই কাপ সবজি কুঁচি (গাজর, ক্যাপসিকাম, বাঁধাকপি, শিমের বিচি)

২. দুইটি পেঁয়াজ কুঁচি।

৩. ৩-৪টি পেঁয়াজ কলি কুঁচি।

৪. ৩-৪ কোয়া রসুন কুঁচি।

৫. দেড় চা চামচ সয়া সস।

৬. আধা চা চামচ কালো গোলমরিচের গুঁড়া।

৭. এক টেবিল চামচ তেল।

৮. স্বাদমতো লবণ।

ভেজিটেবল মমো যেভাবে তৈরি করতে হবে

১. ময়দা, লবণ ও তেল একসাথে মিশিয়ে এতে পানি যোগ করে ময়দার কাই তৈরি করে ৩০ মিনিটের জন্য একপাশে ঢেকে রাখতে হবে।

২. ভিন্ন একটি কড়াইতে তেল গরম করে রসুন কুঁচি ৩-৪ ভেজে নিতে হবে। এতে পেঁয়াজ কুঁচি দিয়ে  কিছুক্ষণ নেড়েচেড়ে সবজি কুঁচি দিয়ে দিতে হবে।

৩. চুলার জ্বাল বাড়িয়ে সবজি কিছুক্ষণ ভেজে এতে সয়া সস, লবণ ও গোলমরিচের গুঁড়া দিতে হবে। চুলার জ্বাল কিছুটা কমিয়ে পেঁয়াজের কলি কুঁচি দিয়ে ভালোভাবে নেড়ে নামিয়ে নিতে হবে।

৪. এবারে ময়দার কাই সমান দুইভাবে ভাগ করে প্রতি ভাগকে বেলে ৬-৭ ইঞ্চি লম্বা রোল তৈরি করে ছোট ছোট সমানভাগে কেটে নিতে হবে। প্রতিটি ময়দার টুকরোকে ছোট বল বানিয়ে ভেজা ন্যাকড়াতে ঢেকে রাখতে হবে।

৫. কিছুক্ষণ পর এই বলগুলো বেলে পাতলা ও ছোট রুটির মতো তৈরি করতে হবে। এই রুটিগুলোর মাঝের অংশ হালকা মোটা ও কিনারার অংশ পাতলা রাখতে হবে।

৬. এভাবে সবগুলো বলের রুটি তৈরি হলে, একে একে প্রতিটি বলের ভেতর সবজির পুর দিয়ে মমোর মুখ মুড়ে দিতে হবে এবং ভেজা ন্যাকড়াতে ঢেকে রাখতে হবে।

৭. এবারে চুলায় বড় পাতিলে পানি দিয়ে উচ্চ জ্বালে ফুটিয়ে নিতে হবে। তার উপরে ঝাঁঝরিকাটা পাত্র বসিয়ে তার উপরে তৈরিকৃত মমোগুলো দিয়ে দিতে হবে। একটা মমোর সাথে আরেকটা মমো যেন না লাগে এমন দূরত্বে মমো রাখতে হবে। মমো বসানো হয়ে গেলে ঝাঁঝরিকাটা পাত্রের উপরের অংশ ঢেকে ৫-৬ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হলে ঢাকনা খুলে মমোতে হাত দিয়ে দেখতে হবে স্টিকি হয়ে আছে কিনা। যদি না থাকে তবে বুঝতে হবে মমো হয়ে গেছে। সাথে সাথে নামিয়ে নিতে হবে। নতুবা বেশিক্ষণ রাখা হলে মমো নষ্ট হয়ে যাবে।

সবগুলো মমো হয়ে গেলে নামিয়ে সস ও চাটনির সাথে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: ঘরে তৈরি সবজি সিঙ্গারা

আরও পড়ুন: ক্লাসিক ভেজিটেবল চাওমিন

এ সম্পর্কিত আরও খবর