ফেলনা টয়লেট পেপার রোলে তৈরি আকর্ষণীয় জিনিস

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 17:50:36

প্রতিটি ঘরেই পাওয়া যাবে টয়লেট পেপার।

নিত্যদিনের প্রয়োজনীয় এই অনুষঙ্গটি শেষ হয়ে গেলে, অবশিষ্ট থাকে টয়লেট পেপার রোল। যা অতি অবশ্যই ফেলে দেওয়া হয়।

অথচ একেবারেই ফেলনা এই একটি জিনিসটি থেকেই তৈরি করা যায় প্রয়োজনীয় ও আকর্ষণীয় দারুণ বিভিন্ন ধরনের জিনিস।

বিভিন্ন ধরনের কর্ড অর্গানাইজ করা

প্রতিটি ইলেকট্রনিক জিনিসের সঙ্গে থাকে বিভিন্ন ধরণের প্রয়োজনীয় কর্ড। প্রতিটি জিনিসের জন্য আলাদা কর্ডগুলো গুছিয়ে ঠিকভাবে রাখা বেশ ঝামেলাপূর্ণ। সেক্ষেত্রে টয়লেট পেপার রোলের উপর রঙিন কাগজ বসিয়ে নাম লিখে তার ভেতরে গুছিয়ে রাখা যাবে কর্ডগুলো। এতে করে কর্ড জট বাঁধবে না এবং প্রয়োজনের সময় সহজেই খুঁজে পাওয়া যাবে কাঙ্ক্ষিত কর্ডটি।

উল গুছিয়ে রাখা

অনেকেই শখের বশে উলের নানান ধরণের পণ্য তৈরি করেন। কাজের মাঝে বেখেয়ালে উলের বল সহজেই এলোমেলো হয়ে যায়। সেক্ষেত্রে টয়লেট পেপার রোলগুলো চমৎকার কাজে আসবে। ছবির মতোই খুব সহজে উল একসাথে গুছিয়ে রাখা যাবে।

ডেস্ক অর্গানাইজার

নিজের পড়ার টেবিল কিংবা অফিসের ডেস্কের নানানবিধ স্টেশনারি পণ্য গুছিয়ে রাখার জন্য নিজ হাতে তৈরি করে নিতে পারবেন ডেস্ক অর্গানাইজার। একেবারেই স্বল্প সময়, পরিশ্রম ও খরচে এই জিনিসটি তৈরি করে নেওয়া যাবে টয়লেট পেপার রোল দিয়ে। রঙিন কাগজ, আঠা ও রঙের প্রলেপেই চমৎকার ও পছন্দসই ডেস্ক অর্গানাইজার তৈরি করে হয়ে যাবে।

স্কার্ফ গুছিয়ে রাখা

যারা প্রতিদিন স্কার্ফ ব্যবহার করেন, তাদের সংগ্রহে একসাথে অনেক স্কার্ফ থাকবে, এটাই স্বাভাবিক। অনেকগুলো স্কার্ফ থাকার ফলে অগোছালো হয়ে যায় এবং কাঙ্ক্ষিত স্কার্ফটি সহজে খুঁজে পাওয়া যায় না। সেক্ষেত্রে টয়লেট পেপার রোলের মাঝে স্কার্ফটি গুটিয়ে রেখে দিলে সহজেই গোছানো থাকবে এবং খুঁজে পাওয়া যাবে।

র‍্যাপিং পেপার সংরক্ষণ করা

যাদের অনলাইনে ব্যবসা আছে, তাদের বিভিন্ন পণ্য প্যাকেট করার জন্য র‍্যাপিং পেপারের প্রয়োজন হয়। র‍্যাপিং পেপার সংরক্ষণ বেশ ঝামেলাপূর্ণ বিষয়। পেপারে ভাঁজ পড়ে গেলেই তার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এক্ষেত্রেও টয়লেট পেপার রোল ব্যবহার করা যাবে এবং এতে করে র‍্যাপিং পেপার সুন্দরভাবে রাখাও যাবে।

বীজতলার বিকল্প হিসেবে টয়লেট পেপার রোল

গাছের বীজতলার বিকল্প পদ্ধতি হিসেবে টয়লেট পেপার রোল সবচেয়ে উৎকৃষ্ট একটি উপাদান। কাগজের এই রোলগুলোর ভেতরে পরিমাণমতো মাটিতে বীজ বুনে বীজ থেকে চারা গজানোর জন্য রেখে দেওয়া যাবে সহজেই।

ফ্যাশনেবল রিস্টব্যান্ড

ছোট সোনামণিদের জন্য খেলনা ও মজাদার রিস্টব্যান্ড বানাতে চাইলে এই রোলগুলো খুব ভালো কাজ করবে। মাপমতো কেটে রঙিন কাগজ ও টেপ দিয়ে ডেকোরেট করে বিভিন্ন ধরণের ব্যান্ড বানিয়ে নেওয়া যাবে।

টয়লেট এয়ার ফ্রেশনার

টয়লেটকে একদম ফ্রেশ ও সুবাসিত রাখার জন্য ফেলনা এই জিনিসটিই সবচেয়ে দারুণ কাজ করবে। কীভাবে? প্রথমেই টয়লেট পেপারকে রঙিন কাগজে মুড়ে ডেকোরেট করে নিন। রোলের একটি মাথা কাগজ দিয়ে ঢেকে অন্য মাথা খোলা রাখুন। পরিমাণমতো তুলাতে পছন্দসই এসেনশিয়াল অয়েলের কয়েক ফোঁটা দিয়ে রোলে ঢুকিয়ে দিন। এই রোলটি টয়লেটের এক কোনায় শুষ্ক স্থানে রেখে দিন। টয়লেট সুবাসিত থাকবে।

আরও পড়ুন: অ্যালুমিনিয়াম ফয়েলের অজানা ৬ ব্যবহার

আরও পড়ুন: পপসকেটের অপ্রচলিত ব্যবহার

এ সম্পর্কিত আরও খবর