ভিটামিন-সি কেন জরুরি?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 13:27:17

পানিতে দ্রবণীয় ভিটামিন সমূহের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ভিটামিনটি হলো ভিটামিন-সি। শারীরিক নানাবিধ কার্যকলাপ ও সুস্থতার জন্য অত্যাবশ্যকীয় এই ভিটামিনটি পাওয়া যায় বিভিন্ন ধরণের প্রাকৃতিক ফল ও সবজি থেকে। হৃদযন্ত্র, চোখ, ত্বক সহ সমস্ত শরীরের ছোট-বড় বহু সমস্যা প্রতিরোধে ও শরীরকে সুস্থ রাখতে এই পুষ্টিগুণটি আবশ্যক।

তবে বর্তমান সময়ের খাদ্যভাসে ধরণের ফলে, প্রাকৃতিক উপাদান গ্রহণ করা হয় খুবই কম। জাংক ফুড ও প্রসেসড ফুডের দিকে বেশি ঝুঁকে যাওয়ায় শরীরে ভিটামিন-সি এর ঘাটতি থেকেই যাচ্ছে। এতে করে অসুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে তুলনামূলক বেশি।

ভিটামিন-সি সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। কিন্তু অনেকেই জানেন না, কেন ভিটামিন-সি গ্রহণ করা জরুরি। সেটাই আজকের ফিচারে তুলে ধরা হলো।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

শরীরে ভিটামিন-সি এর মাত্রা কমে যাওয়ার ফলে ঘনঘন ঠাণ্ডা-জ্বরের সমস্যা, ইনফেকশনজনিত সমস্যা দেখা দেওয়া শুরু হয়। কারণ অপ্রতুল ভিটামিন-সি এর দরুন শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে যায় অনেকখানি। সাধারণ যে সমস্যাটি খুব সহজেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দেখাই দিতো না, তেমন সমস্যাগুলোই দেখা দেওয়া শুরু করবে।

ক্ষতস্থান দেরিতে ভালো হয়

টিস্যু ফরমেশনের সঙ্গে ভিটামিন-সি এর যোগসূত্রতা বেশ পুরনো। শরীরে ভিটামিন-সি অভাবের ফলে টিস্যু গঠনে ও কোলাজেন তৈরি হতে বেশি সময়ের প্রয়োজন হয়। যে কারণে শরীরের কোন স্থানে কেটে-ছড়ে গেলে, সেই ক্ষতস্থান ভালো হতেও দীর্ঘ সময়ের প্রয়োজন হয়।

ত্বক শুষ্ক করে তোলে

আবহাওয়ার মতোই, শরীরে ভিটামিন-সি এর মাত্রার তারতম্যের ফলে ত্বকের আর্দ্রতা ও শুষ্কতা নির্ভর করে। আগেই বলা হয়েছে, ভিটামিন-সি এর অভাবে কোলাজেন তৈরি হবার মাত্রা হ্রাস পায়। যা ত্বকের উপরে সরাসরি প্রভাব ফেলে। প্রাকৃতিক খাদ্য উপাদান থেকে পর্যাপ্ত মাত্রার ভিটামিন-সি শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ত্বককেও ভালো রাখতে কাজ করে।

অকারণে ওজন বৃদ্ধি পাওয়া

ফ্যাট মেটাবলিজমের উপর ভিটামিন-সি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন-সি হ্রাস পাবার ফলে মেটাবলিজমের হারও হ্রাস পায়। ফলে হুট করেই ওজন বেড়ে যায় অনেকখানি। এছাড়া শরীরের ফ্যাটকে অক্সিডাইজ করার ক্ষেত্রেও কাজ করে ভিটামিন-সি। তাই ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য শরীরে ভিটামিন-সি অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান।

প্রভাব ফেলে মানসিক স্বাস্থ্যের উপরেও

মন-মেজাজ খারাপ হচ্ছে অকারণেই? সেক্ষেত্রে জেনে রাখুন ভিটামিন-সি হলো মন ভালো করে দেওয়ার প্রাকৃতিক ওষুধ। এমনকি কিছু ক্ষেত্রে বিষণ্ণতা কমাতেও কাজ করে ভিটামিন-সি। যে কারণে দিনের শুরুতে নাস্তার সঙ্গে একটি কমলালেবু কিংবা লেবুর শরবত পান করে নিতে পারেন।

আরও পড়ুন: সকালে দাঁত না মেজে পানি পান করা যাবে?

আরও পড়ুন: যে সকল কাজে কমবে পিরিয়ডকালীন পেটে ব্যথা

এ সম্পর্কিত আরও খবর