যে কারণে জাফরান সবচেয়ে দামি মশলা

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 05:30:26

একেবারে দেশী খাবার থেকে শুরু করে ভারতীয়, ইটালিয়ান, স্প্যানিশ, ম্যাক্সিকান ঘরানার সুস্বাদু খাবার তৈরিতেও যে মশলাটির ব্যবহার দেখা যায়, সেটি হলো জাফরান।

অনবদ্য ফ্লেভার, উজ্জ্বল রঙ ও চড়া দামের জন্য হাজারো মশলার ভিড়ে জাফরান বিশেষভাবে পরিচিত। মাত্র দুই পাউন্ড জাফরান কেনার জন্য গুণতে হবে ৩০০০ মার্কিন ডলার, যার বাংলাদেশি মূদ্রায় মাত্র ২৫১,৮২০ টাকা!

চড়া মূল্য শুধু আমাদের দেশেই নয়, পুরো বিশ্ব ব্যাপী জাফরান সবচেয়ে দামি মশলা হিসেবে সমাদৃত। মশলাটির এমন চড়া মূল্যের অন্যতম কারনটি হলো এর তৈরি ও প্রক্রিয়াজাতের ধরণ। জাফরান তথা স্যাফরন (Saffron) এর স্যাফরন ফুলের গর্ভমুণ্ড থেকেই পাওয়া যায় মশলা জাফরান।

মাত্র এক পাউন্ড জাফরান তৈরির জন্য প্রয়োজন হয় ৭৫,০০০ স্যাফরন ফুল। ফুলের গর্ভমুণ্ডটি খুবই নাজুক ও স্পর্শকাতর বলে ফুলের চাষ ও শুকানোর পদ্ধতিটিও বেশ ব্যায়বহুল। এছাড়া প্রতিটি ফুল থেকে হাতের সাহায্যে গর্ভমুণ্ডের অংশটি আলাদা করতে হয় বলে ব্যয়বহুল কাজের পাশাপাশি এটা বেশ সময় সাপেক্ষও।

ফুলের মতো এর গাছটিও খুব নাজুক। এই গাছটি বেড়ে ওঠে শুধুমাত্র বিশেষ অবস্থায় এবং বছরে মাত্র একবার সপ্তাহের জন্য গাছের ফুলগুলো ফোটে। গাছগুলো বেড়ে ওঠার জন্য প্রয়োজন হয় উর্বর মাটি, ভালো পানি নিষ্কাশন ব্যবস্থা ও সম্পূর্ণ রোদের আলো। ভারত, ইরান ও স্পেনে সবচেয়ে ভালো জাফরানের গাছ উৎপন্ন হয়।

শুধু স্বাদের কথা বলা হলে জাফরানের সঙ্গে অন্যায় করা হবে। দামি এই মশলাটির স্বাস্থ্য উপকারিতাও অনেক। গবেষণা থেকে দেখা গেছে যে জাফরান মন ভালো রাখতে, পিরিয়ডকালীন শারীরিক সমস্যা কমাতে, ওজন নিয়ন্ত্রণে রাখা সহ আরও অন্যান্য স্বাস্থ্য উপকারিতাও বহন করে।

প্রাচীন গ্রিক, চীন ও ভারতীয় সময়ে সুগন্ধি থেকে শুরু করে ওষুধ তৈরিতেও ব্যবহার করা হতো জাফরান।

আরও পড়ুন: ট্রাফিক লাইটে কেন অন্য রঙ ব্যবহৃত হয় না?

আরও পড়ুন: সূর্যরশ্মি যখন ছবি আঁকার মাধ্যম

এ সম্পর্কিত আরও খবর