কতদিন পর্যন্ত ভালো থাকে সস ও কেচাপ?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 22:34:49

আমাদের প্রত্যেককের বাসার ফ্রিজেই কয়েক ধরণের সস বা কেচাপ, চাটনি, আচার, মেয়নেজ কিংবা সালাদ ড্রেসিং থাকে।

মুখরোচক ও চায়নিজ ঘরানার বিভিন্ন রান্না তৈরিতে কিংবা চিপস ও অন্যান্য ভাজাপোড়া খাবারের সঙ্গে সস বা চাটনি না হলে চলে কি!

তবে বেশিরভাগ সময়ই অর্ধেক বোতল ব্যবহারের পরে সস ফ্রিজের ভেতরে রয়ে যায় দীর্ঘদিনের জন্য। এরপর ব্যবহার করা হয় না বহুদিন। হুট করে মনে পড়লে কিংবা ফ্রিজ পরিষ্কার করার সময় তাদের খোঁজ পাওয়া যায়। দেখা যায় যে বহুদিন ফ্রিজে থাকার ফলে সস জমে গিয়েছে, সস থেকে পানি উঠে গেছে কিংবা সস ও অন্যান্য দ্রব্যে ঝাঁঝালো গন্ধ তৈরি হয়েছে। এরপরেও পুনরায় তাদের ব্যবহার করা হয়।

অপচয় না করে পুরনো সস, মেয়নেজ ব্যবহার করে ফেলাটাই যুক্তিযুক্ত মনে হতে পারে। এছাড়া এই সকল দ্রব্যের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ লেখা থাকে বিধায় খুব একটা খেয়াল করা হয় না। কিন্তু যতই মেয়াদোত্তীর্ণের নির্দিষ্ট সময় দেওয়া থাকুক, তার পূর্বেই এই সকল দ্রব্যের মেয়াদোত্তীর্ণ হয়ে যায়।

বিশেষত যে সকল সসের মুখ খোলা হয়, সেগুলো ইনট্যাক্ট সসের চাইতে দ্রুত মেয়াদ হারায়। বাইরে শুষ্ক স্থানে কিংবা রেফ্রিজারেটরে- যেখানেই সস কিংবা এই ঘরানার জিনিস রাখা হোক না কেন, একটা নির্দিষ্ট সময় পর এই সকল দ্রব্য ব্যবহার না করাই সবচেয়ে ভালো। নতুবা স্বাস্থ্য ঝুঁকির মুখে থাকবে।

এক্ষেত্রে ক্রেতা ও ভোক্তাদের সতর্ক ও নিরাপদে থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড মার্কেটিং ইন্সটিটিউট একটি গাইডলাইন প্রকাশ করেছে। যেখানে আলাদা আলাদাভাবে উল্লেখ করা হয়েছে কোন দ্রব্যটির মেয়াদ কতদিন পর্যন্ত থাকবে এবং কতদিনের মাঝে সেই দ্রব্যটি গ্রহণ করা নিরাপদ।

বারবিকিউ সস

ইন্ট্যাক্ট বোতলের মেয়াদ ১২ মাস পর্যন্ত। বোতলের মুখ খোলার পর ফ্রিজে রাখলে সর্বোচ্চ ৪ মাস ও ফ্রিজে না রাখলে সর্বোচ্চ ১ মাস পর্যন্ত ব্যবহার করা যাবে।

কেচাপ অথবা চিলি সস

ইন্ট্যাক্ট বোতলের মেয়াদ ১২ মাস পর্যন্ত। বোতলের মুখ খোলার পর ফ্রিজে রাখলে সর্বোচ্চ ৬ মাস এবং বাইরে রাখলে সর্বোচ্চ ১ মাস পর্যন্ত ব্যবহার করা নিরাপদ।

চাটনি

বোতলের মুখ খোলা না হলে ১২ মাস পর্যন্ত এবং মুখ খোলার পর ফ্রিজে রাখলে সর্বোচ্চ ১-২ মাস পর্যন্ত ভালো থাকবে।

মেয়নেজ

মুখ খোলা না হলে ২-৩ মাস পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকবে। তবে বোতলের মুখ খোলা হলে ২ মাসের মাঝেই ব্যবহার করতে হবে।

মাস্টার্ড সস

বোতলের মুখ খোলা না হলে ১২ মাস পর্যন্ত ভালো থাকবে। মুখ খোলা হলেও যদি ফ্রিজে রাখা হয় তবে ১২ মাস এবং বাইরে রাখা হলে মাত্র ১ মাস পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকবে।

সালাদ ড্রেসিং

ইন্ট্যাক্ট বোতলের মেয়াদ ১২ মাস পর্যন্ত। বোতলের মুখ খোলার পর ৩ মাস পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকবে।

বিভিন্ন ধরণের আচার

মুখ খোলা না হলে ১২ মাস পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকবে। তবে বোতলের মুখ খোলা হলে ১-২ সপ্তাহের মাঝেই খেয়ে ফেলতে হবে।

কালো ও সবুজ অলিভ

বোতলের মুখ খোলা না হলে ১২-১৮ মাস পর্যন্ত ভালো থাকবে। বোতলের মুখ খোলার পর ফ্রিজে রাখলে সর্বোচ্চ ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে অলিভ।

আরও পড়ুন: মাছ কতদিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে?

আরও পড়ুন: অ্যালুমিনিয়াম ফয়েলের অজানা ৬ ব্যবহার

এ সম্পর্কিত আরও খবর