এই ফাগুনে খোঁপার সাজে…

সাজসজ্জা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 14:05:56

উৎসব আয়োজনে সাজসজ্জার অনেক বড় একটি অংশ নির্ভর করে চুলের সাজের ওপর।

চুলকে সুন্দর, সঠিক ও পরিপাটিভাবে না বাঁধলে, পুরো সাজটিই নষ্ট হয়ে যায়। আর উৎসবটি যেহেতু বসন্ত বরণের, চুলের সাজে ফুলেল আভাস না থাকলেই নয়।

সাধারণত শাড়ির সঙ্গে হাত খোঁপাই বেশি মানায়। সেই সঙ্গে খোঁপার ভাঁজে বর্ণীল ফুল। অবশ্য অনেকেই চুল ছেড়ে রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অথবা ছোট চুলের ক্ষেত্রে হাতে তৈরি ফুলের মুকুটকেই চুলের অনুষঙ্গ করে নেন।

তবে শাড়ি ও সাজের সঙ্গে মিলিয়ে চুলেও বসন্তের আভা আনতে চাইলে, খোঁপা ও চুলে ফুলের সেটিং এ বৈচিত্র আনতে পারলে সবচেয়ে বেশি ভালো হয়।

প্রথমে একেবারে সহজ খোঁপা সাজ দিয়ে শুরু করা যাক। যেহেতু এখনকার সময়ে ফাগুনে হলুদ-কমলা-বাসন্তী রঙের পাশাপাশি অন্যান্য রঙে প্রাধান্য পাচ্ছে সমানতালে, খোঁপার সাজে বাগানবিলাসের ব্যবহার করা যেতেই পারে। এতে করে রঙ ও খোঁপার সাজে বৈচিত্র আসবে দারুণ।

পরবর্তী খোঁপার সাজে গাজরার ব্যবহারটাই প্রাধান্য পাবে বেশি। চুলে হাত খোঁপা কিংবা বেণী খোঁপা করে, খোঁপার চারপাশে গাজরা গুঁজে দিলেই বেশ ছিমছাম চুলের সাজ হয়ে যাবে। চাইলে চুলের সামনের অংশ কিছুটা ফুলিয়ে নেওয়া যাবে হেয়ার স্প্রে ব্যবহার করে।

এই খোঁপার সাজের ক্ষেত্রে ছিমছাম খোঁপার একপাশে পছন্দসই গোলাপ কিংবা অন্যান্য ফুল গুঁজে দিলেই দারুণ চুলের বাঁধা হয়ে যাবে। যেহেতু এক্ষেত্রে ফুলের সংখ্যা দুই-তিনটি হবে, খোঁপা ও সামনের অংশের চুলের সাজটি হওয়া চাই একটু জমকালো।

এরপরের খোঁপার সাজের জন্য দুই ধরণের ফুলের প্রয়োজন হবে। খোঁপার উপরের অংশে এক ধরণের ফুল এবং নিচের দিকের অংশে অন্য ফুল বা জিপসি গুঁজে নিতে হবে। ব্যতিক্রমী এই খোঁপার সাজে খুব একটা বাড়তি ঝামেলা নেই বললেই চলে। অথচ সমস্ত চুলের সাজটিই দারুণ আকর্ষণীয় দেখাবে।

দুইটি ভিন্ন ধরণের ফুলের সমন্বয়ে খোঁপা সাজাতে চাইলে আরও একটি নতুন খোঁপার সাজ ট্রাই করতে পারেন। খোঁপার চারপাশে গাজরা,  বুনোফুল বা জিপসি ফুল দিয়ে মুড়ে দিতে পারেন। এবং খোঁপার মাঝখানের খালি অংশটুকুতে পছন্দসই গোলাপ, গ্ল্যাডিওলাস, কাঠগোলাপ দিয়ে সাজিয়ে নিতে পারেন।

ফুল সংগ্রহ করা যদি কঠিন হয়ে যায়, তবে বেলিফুলের কয়েকটি ছড়া সমস্ত খোঁপার উপর ছড়িয়ে দিয়ে খোঁপা ঢেকে ফেলুন। এতে করে খোঁপার অংশটুকু বেশ অভিজাতপূর্ণ বলে মনে হবে।

উপোরক্ত খোঁপার সাজগুলো যদি ঝামেলাযুক্ত মনে হয়, তবে গাঁদা ফুলের লম্বা একটি মালা খোঁপার সঙ্গে এঁটে নিলেই ঝামেলা শেষ। সেক্ষেত্রে খোঁপার সাজে একটু জমকালো ভাব আনতে চাইলে স্টাইলিশ খোঁপার কাটা যোগ করে নিতে পারেন।

সর্বোপরি ফাগুনের সাজে খোঁপার আয়োজনকে জমকালো করতে চাইলে ফুলই হওয়া চাই প্রথম পছন্দ। সমগ্র সাজের মাঝে ফুলের উপস্থিতি উৎসবের আমেজকে তো বাড়িয়ে দিবেই, সাথে সাজের মাঝেও স্নিগ্ধতা নিয়ে আসতে সাহায্য করবে।

আরও পড়ুন: ফাগুনে সতেজতা সারাদিন

এ সম্পর্কিত আরও খবর