পাখির চোখে ভিন্নমাত্রায় দৃষ্টিনন্দন ঢাকা বিশ্ববিদ্যালয়

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 21:14:45

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আনাচে কানাচে ঘুরে বেড়াননি, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে কি!

কী ভীষণ ভালোবাসা, ভালোলাগা, মায়া ও স্মৃতির মিশেলে বিশ্ববিদ্যালয়ের সমস্ত এলাকাটি দাঁড়িয়ে রয়েছে।

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যটাকে এতোদিন দেখেছেন একমাত্রিকভাবে। চোখে যে রূপটি ফুটে উঠেছে, সেই ধরণটাকেই ধারণ করেছেন মস্তিষ্কে। কিন্তু প্রাণের বিশ্ববিদ্যালয়কে একেবারে ভিন্ন মাত্রা থেকে উপস্থাপন করে ইতোমধ্যে বেশ সাড়া ফেলে দিয়েছেন জাবির জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র জাবির নিজের প্রিয় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণকে তুলে এনেছেন ‘পাখির চোখে’। ‘বার্ডস আই ভিউ’ থেকে তুলে এনেছেন পুরো ক্যাম্পাসের অপূর্ব সব ছবি।

প্রায় পুরো বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণকেই কভার করে ফেলেছেন জাবির। ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে কাজ করার এই পুরো পরিকল্পনাটি করেছেন প্রায় চার-পাঁচ মাস ধরে। যে কারণে পুরো একদিনের মাঝেই সবগুলো ছবি তুলে শেষ করতে পেরেছেন তিনি।

জাবির জামান তার এই ছবিগুলো প্রকাশ করেন তার ফটোগ্রাফি পেইজ H A W K থেকে। পেইজের এই নামকরণের কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘HAWK এর বাংলা হলো বাজপাখি। আমরা সবাই জানি যে এই পাখি আকারে অনেক ছোট, কিন্তু তার চোখ অনেক শার্প হয়। আমার ড্রোনের সাইজটাও অনেক ছোট এবং আমি ছোট ড্রোনই পছন্দ করি। এখান থেকেই এই নাম’।

ড্রোন ব্যবহার নিয়ে যেহেতু নিষেধাজ্ঞা, তার কাজ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। সেক্ষেত্রে জাবির জানান, অনুমতি সাপেক্ষেই ছবি তোলার কাজ করেছেন তিনি।

পরবর্তি সময়ে এমন কাজ আরও করার পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে জানান, পুরো বাংলাদেশকেই এক ভিন্ন রূপে তুলে ধরার ও প্রকাশ করার ইচ্ছা আছে তার। যদিও কাজটি সময় সাপেক্ষ, তবুও কাজটি তিনি করতে চান।

জাবিরের কাজ সম্পর্কে তো ধারণা পাওয়া গেলো। এখন দেখে নিন জাবিরের তোলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপূর্ব ও মনোমুগ্ধকর কিছু ছবি।

ছবি ০১ - দোয়েল চত্ত্বর ও তৎসংলগ্ন তিন নেতার মাজার

ছবি ০২ - জাতীয় শহীদ মিনার

ছবি ০৩ - নাট্যমঞ্চ

ছবি ০৪ - টিএসসি, রাজুভাস্কর্য, সড়কদ্বীপ ও মিলন চত্ত্বর

ছবি ০৫ - বিজয় একাত্তর হল

ছবি ০৬ - রেজিস্ট্রার ও সিনেট ভবন

ছবি ০৭ - স্যার সলিমুল্লাহ মুসলিম হল

ছবি ০৮ - ফজলুল হক মুসলিম হল

ছবি ০৯ - ডক্টর এম শহীদুল্লাহ হল

ছবি ১০ - শহীদুল্লাহ হল পুকুর

ছবি ১১ -  শহীদ সার্জেন্ট জহুরুল হক হল

ছবি ১২ - কলাভবন

ছবি ১৩ - হেরিটেজ বিল্ডিং, চারুকলা

ছবি ১৪ - শাহবাগ থেকে টিএসসি রোড

ছবি ১৫ - টিএসসি চত্বর

ছবি ১৬ - সোহরাওয়ার্দী উদ্যান ও স্বাধীনতা স্তম্ভ

আরও পড়ুন: ড্রোনে তোলা বিস্ময়কর তিনটি ছবি

এ সম্পর্কিত আরও খবর