মুখ থেকে দূর হবে রসুনের দুর্গন্ধ

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 21:56:32

অনেকেই নিয়মিত রসুন খান।

বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকারিতার জন্য বিশেষজ্ঞ ও ডাক্তাররাও নিয়মিত কাঁচা রসুন খাওয়ার অভ্যাস গড়ে তোলার পরামর্শ দিয়ে থাকেন। রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে, কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে ও হৃদরোগকে দূরে রাখতে রসুন অতুলনীয়।

কিন্তু কাঁচা রসুন চিবিয়ে খাওয়ার ফলে মুখে রসুনের জেদি ও কটু গন্ধ ছড়িয়ে পড়ে। যা কুলকুচি কিংবা দাঁত মাজাতেও দূর হতে চায় না। মুখে এমন বাজে গন্ধ নিয়ে নিশ্চয় চলাফেরা করা সম্ভব নয়। মুখ থেকে রসুনের গন্ধ দূর করতে জেনে রাখুন কয়েকটি সহজ উপায়।

দুধ পান করা

রসুন খাওয়ার পর দুধ পান করলে খুব দ্রুত মুখ থেকে রসুনের গন্ধ দূর হয়। জার্নাল অফ ফুড সাইন্স জানায়, দুধে থাকা পানি মুখের ভেতরের অংশটি পরিষ্কার করতে কাজ করে। দুধে থাকা ফ্যাট সালফারকে নিউট্রিলাইজ করে দেয়। ফলে কটু গন্ধের প্রভাব কমে যায়। ঠিক একই কারণে দুধ ত্বকের জন্য উপকারী।

গ্রিন টি পান করা

যদি ল্যাকটোজ ইনটলারেন্স এর সমস্যা থাকে তবে দুশ্চিন্তার কিছু নেই। দুধের পরিবর্তে এক কাপ গ্রিন টি পান করে নিন। মুখে রসুনের গন্ধ দূর করতে দুধের মতোই কাজ করবে গ্রিন টি।

খেয়ে নিন ফল

দুধ কিংবা গ্রিন টি পান করতে না চাইলে ঘরে থাকা আপেল, কমলালেবু খেয়ে নিন। ফল চিবানোর সময়ই রসুনের গন্ধটি চলে যাবে।

মাউথওয়াশ ব্যবহার করা

আর যদি কোনকিছু খেতে বা পান করতে না চান, তবে ব্যবহার করুন মাউথওয়াশ। দুই- তিনবার মাউথওয়াশের সাহায্যে মুখ কুলকুচি করলে স্বাভাবিকভাবেই রসুনের গন্ধটি দূর হয়ে যাবে।

লেবুর রস খাওয়া

তবে রসুনের কটু গন্ধ দূর করতে সবচেয়ে ভালো কাজ করবে লেবুর রস। কোন কিছু খেতে বা পান করতে ইচ্চা না করলে এবং ঘরে মাউথওয়াশ না থাকলে এক টুকরো লেবু লবণ কিংবা চিনি ছাড়া মুখে দিয়ে দিন। লেবুর রস ও গন্ধের প্রভাবে মুখে রসুনের গন্ধ টিকবে না বেশিক্ষণ।

মিন্ট চুইংগাম খাওয়া

হয়তো রসুন খাওয়ার পর তাড়াহুড়া করে বাইরে চলে যেতে হয়েছে। সেক্ষেত্রে উপোরক্ত কোন উপায়ই ব্যবহার করা সম্ভব হবে না। সেক্ষেত্রে মুখে পুরে দিন একটি মিন্ট চুইংগাম। অন্যান্য চুইংগামের তুলনায় মিন্ট চুইংগাম মুখে রসুনের গন্ধ দ্রুত দূর করবে।

আরও পড়ুন: রিমুভার ছাড়াই ওঠানো যাবে নেইলপলিশ

আরও পড়ুন: কফি পানের সঠিক সময় কোনটি?

এ সম্পর্কিত আরও খবর