ব্রণের প্রকোপ দেখা দিচ্ছে?

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 08:03:07

ব্রণের সমস্যাটি যেকোন সময়েই দেখা দিতে পারে।

কিন্তু আবহাওয়া বদলের সময়ে ব্রণের সমস্যাটি তুলনামূলক বেশি দেখা দেয়। এক্ষেত্রে বিচলিত না হয়ে প্রাকৃতিক উপাদান ব্যবহারে সহজেই ব্রণের হাত থেকে নিস্তার পাওয়া সম্ভব হবে।

তুলসি পাতা ও হলুদের মিশ্রণ

ত্বকের জন্য উপকারী এই ফেস প্যাকটি তৈরিতে প্রয়োজন হবে ২০টি তুলসি পাতা ও ২ চা চামচ হলুদ গুঁড়া। এই উপাদান দুইটির সঙ্গে দুই টেবিল চামচ পানিতে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি ত্বকের ব্রণযুক্ত অংশে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। যদি প্রয়োজন হয় তবে সম্পূর্ণ মুখেই ম্যাসাজ করতে হবে। ফেস প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে ধুয়ে ময়েশজচারাইজার ব্যবহার করতে হবে।

তুলসি পাতা ও হলুদে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

নিম ও গোলাপজলের মিশ্রণ

ব্রণর প্রকোপ দ্রুত কমাতে চাইলে নিম ও গোলাপজলের মিশ্রণটি ব্যবহার করতে হবে। এই দুইটি উপাদানে একদিকে যেমন ব্রণর প্রকোপ কমায়, তেমনি ত্বকের পিএইচ (pH) এর মাত্রা বৃদ্ধিতে কাজ করে।

ব্যবহারের জন্য পরিমাণমতো নিম পাতা ২-৩ মিনিট পানিতে ফুটিয়ে নিতে হবে। পানি ছেঁকে নিয়ে সিদ্ধ পাতা বেটে নিতে হবে। নিম পাতার সঙ্গে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টটি ত্বকের আক্রান্ত অংশে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর পরিষ্কার কাপড়ের সাহায্যে মুছে নিতে হবে।

সপ্তাহে ৩-৪ বার এই নিয়মে নিম পাতা ও গোলাপ জল ব্যবহার করলে ব্রণের প্রভাব দ্রুতই মিলিয়ে যাবে।

আরও পড়ুন: প্রাকৃতিক উপাদানে দূর হবে ত্বকের কালচে ভাব

আরও পড়ুন: ত্বক পরিষ্কারে মধু ব্যবহার উপকারী কি?

এ সম্পর্কিত আরও খবর