পিনাট বাটার সংরক্ষণে ঝামেলা?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 22:45:03

ইদানিং জ্যাম-জেলির পাশাপাশি পিনাট বাটারও সমানভাবে জনপ্রিয় ও প্রচলিত হয়ে উঠছে।

সকালের নাস্তায় কিংবা বিভিন্ন ধরণের স্মুদি তৈরিতে পিনাট বাটার থাকা চায়। পাশ্চাত্যে পিনাট বাটারের জনপ্রিয়তা ও চাহিদা নিয়ে নতুনভাবে বলার কিছু নেই।

যে খাবারটি এতো প্রিয়, সে খাবারটি খাওয়া স্বাস্থ্যসম্মত কিনা এমন প্রশ্ন মনে উঁকি দিতেই পারে। সেক্ষেত্রে বলে রাখা ভালো পিনাট বাটার দারুণ স্বাস্থ্যকর ও পুষ্টিকর একটি খাবার। বিশেষত এই পিনাট বাটার হৃদযন্ত্র ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে অনেকখানি অবদান রাখে।

পিনাট বাটার সাধারণত বেশ কয়েক প্রকার হয়ে থাকে। সল্টেড, আনসল্টেড, অল-ন্যাচারাল প্রভৃতি। বেশিরভাগ মানুষ অল-ন্যাচারাল পিনাট বাটার খেতে পছন্দ করেন। কারণ এতে পুষ্টিগুণ ভালোভাবে বজায় থাকে।

কিন্তু এই পিনাট বাটারের একটি বড় সমস্যা হলো, পিনাট বাটারের তেল। পিনাট বাটারের বাদাম ও অন্যান্য প্রাকৃতিক উপাদান থেকে তেল নির্গত হওয়ার ফলে জারের পিনাট বাটারের উপরে তেলের স্তর জমে থাকে।

অনেকেই এই তেলের সঙ্গে পিনাট বাটার মিশিয়ে খেতে পছন্দ করেন। তেমনিভাবে অনেকেই এই তেল খেতে ভীষণ অপছন্দ করেন। আপনিও যদি অপছন্দের কাতারে পড়েন তবে আজকের টিপসটি দারুণ কাজে আসবে।

সিম্পলি পিনাট বাটারের জারটি উল্টো করে রেখে দিন। এতে করে পিনাট বাটারের বাড়তি তেল জারের মুখে এসে জমে থাকবে। পিনাট বাটারের সঙ্গে তেল মেশার কোন চান্সই থাকবে না একদম।

এছাড়া ফ্রিজে রেখেও তেলের নিঃসরণ বন্ধ করতে পারেন। সেক্ষেত্রে পিনাট বাটার শক্ত হয়ে বলে ব্যবহার করা কষ্টকর হয়ে যায়।

আরও পড়ুন: আপেল রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে যে কারণে

আরও পড়ুন: রেফ্রিজারেটরেও রাখা যায় যে সকল জিনিস

এ সম্পর্কিত আরও খবর