মস্তিষ্কের স্মৃতি সংরক্ষণে স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 14:10:03

মস্তিষ্ক হলো শরীরের সবচেয়ে বেশি চর্বিযুক্ত অঙ্গ। এর ওজনের প্রায় ৬০ শতাংশেই লিপিড নাম তৈলাক্ত যৌগে তৈরি। ফ্যাটি অ্যাসিড হল ফসফোলিপিড। অর্থাৎ, এক ধরনের লিপিড গঠনকারী বস্তু।

দ্বি-বন্ধনহীন কার্বন পরমাণুর তৈরি হাইড্রোকার্বনে তৈরি ফ্যাটি এসিড হলো সম্পৃক্ত বা স্যাচুরেটেড ফ্যাটি এসিড। সম্প্রতি কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্পৃক্ত ফ্যাটি এসিডের নতুন দিক আবিষ্কার করেছেন। মস্তিষ্কের স্মৃতি ধরে রাখার ক্ষমতায় স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদর্শন করে।

‘কুইন্সল্যান্ড ব্রেন ইনস্টিটিউট’-এর চিকিৎসক আইজ্যাক আকেফ। তার নেতৃত্বে কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণা চলছিল। এই গবেষণা দলের বিষয়বস্তু ছিল মস্তিষ্কে স্যাচুরেটেড ফ্যাটি এসিডের প্রভাব। সেই গবেষণা চলাকালে চিকিৎসক আকেফের সুবাদে নিউরো-ডিজেনারেটিভ অসুস্থতার নতুন নিরাময় সম্ভবনাময় হয়ে উঠেছে। গবেষণায় আকেফ আবিষ্কার স্মৃতি তৈরির প্রক্রিয়ায় সম্পর্কযুক্ত জিনের সন্ধান পান। গবেষণায় প্রাপ্ত ফলাফল ইএমবিও জার্নালে প্রকাশ করা হয়েছিল।

মস্তিষ্কের একক হলো নিউরন। যখন নিউরন সমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ স্থাপন হয় তখন স্যাচুরেটেড ফ্যাটি এসিডের উদ্দীপনা বাড়ে। ফসফোলিপিড এ-ওয়ান(পিএলএ-১) নামক এনজাইম প্রোটিন এসটিএক্সবিপি-১ -এর সাথে মিথস্ক্রিয়া করার কারণে এমন হয়।  প্রফেসর ফ্রেডেরিক মেউনিয়ারের  সেই গবেষণায় এই প্রক্রিয়া বর্ণনা করে দেখান। এভাবেই ফ্যাটি অ্যাসিড নিঃসরণ হওয়ার প্রক্রিয়া ঘটে।

আগে এই উদ্দীপনা বাড়ার কারণ অজানা ছিল। প্রথমবারের মতো লক্ষ্য করা হয়েছে যে, স্মৃতিচারণার সাথে মস্তিষ্কের ফ্যাটি অ্যাসিড ল্যান্ডস্কেপে পরিবর্তন হয়।  যখন নিউরন কোনো স্মৃতি স্মরণ করার চেষ্টা করে তখন ফ্যাটি এসিডের নিঃসরণ বাড়ে৷

 

তথ্যসূত্র: ইন্ডিয়া টিভি

এ সম্পর্কিত আরও খবর