ডাল খেতে খেতে বিরক্ত? বদলে নিন রেসিপি

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-21 19:39:58

আমরা বাঙালিরা খাবারের সাথে প্রতিদিন কম-বেশি ডাল খেয়ে থাকি। বাড়ি কিংবা রেস্তোরাঁয় খাবারের সাথে ডাল পরিবেশন করা একটা নিয়ম হয়ে গেছে। এই ডাল প্রতিদিন খেতে খেতে একঘেয়ে লাগে অনেকের কাছেই।

তবে ডাল রান্নায় একটু বৈচিত্র্য আনলেই বাদলে যাবে স্বাদ। খাবার হয়ে উঠবে সুস্বাদু। গ্রাম্য উপায়ে ঘরেই রান্না করা যায় কচু পাতার ডাল। এ ডাল একবার খেলে বারবার খেতে মন চাইবে। গ্রাম বাংলার অত্যন্ত জনপ্রিয় খাবার কচু পাতার ডাল।


কচু পাতার ডাল রান্নার রেসিপি:

কালোজিরা, পাঁচফোড়ন ও পেঁয়াজ দিয়ে মসুর ডাল তৈরি করেন অনেকেই। মসুর ডাল তৈরিতে ব‍্যবহার করে দেখতেই পারেন কচুপাতা। সাথে রসুন, কাঁচালঙ্কা। এই ডাল তৈরি করতে কচি কচু পাতা সংগ্রহ করতে হবে। রসুন, আদা, লঙ্কা, মসুর ডাল তো ঘরেই থাকে।


প্রথমে ১৫-২০টি কচু পাতা সংগ্রহ করতে হবে। গ্রাম বাংলায় মাঠেই কচু গাছ দেখা যায়। তবে শহরের বাজারগুলোতে ঘুরলে কচু পাতা পাওয়া যাবে। কচু পাতা আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রাখলে হয়। তাহলে পাতায় লেগে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়। অথবা তাৎক্ষণিক ভালোভাবে ময়লা পরিষ্কার করে নিলেও হবে। এরপর মসুর ডাল সেদ্ধ করে নিতে হবে। পাশাপাশি কচু পাতাগুলোও সেদ্ধ করে নিতে হবে।

ডাল পুরো সেদ্ধ হয়ে গেলে তা নামিয়ে রেখে কড়াইয়ে সরিষার তেল অল্প পরিমাণে দিয়ে কালো জিরা, ফোড়ন দিতে হবে। এরপর রসুন দিয়ে ভেজে নিতে হবে। কচু পাতা পুরো ভাজা হলে সেদ্ধ ডাল দিয়ে দিতে হবে। চাইলে সাথে আদা বেটে দেওয়া যেতে পারে। হলুদ ও লবণ দিতে হবে পরিমাণ মত। এরপর ফুটিয়ে নামিয়ে নিলেই হয়ে যাবে সুস্বাদু ডাল রান্না।

এ সম্পর্কিত আরও খবর