ঘি খেলে মোটা হবেন নাকি সুস্বাস্থ্যের অধিকারী!

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-19 21:51:34

আমাদের মধ্যে খুব প্রচলিত একটি ভুল ধারণা হলো যে, ঘি খেলে মানুষ মোটা হয়। তাই, ওজন কমানো কিংবা ডায়েটের প্রসঙ্গ এলেই খাদ্যতালিকা থেকে প্রথমেই বাদ পড়ে ঘি। বেশিরভাগ মানুষই বিশ্বাস করেন যে, ঘি খেলেই মানুষ মোটা হয়। কিন্তু আসলে কি তাই!

মূলত ঘি ওজন বৃদ্ধির সাথে জড়িত নয়। এটা সত্য যে, ঘি-য়ে উচ্চমাত্রার ক্যালোরি ও স্যাচুরেটেড ফ্যাট থাকে। কিন্তু এটি অন্ত্রের ব্যাকটেরিয়ার জন্য উপকারী এবং পরিপাকনালীর স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং ওজন কমতে সাহায্য করে। এতে রয়েছে, বিভিন্ন পুষ্টি উপাদান যা, আমাদের অন্ত্র, ত্বক এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। ঘাস খাওয়া গরু থেকে উৎপন্ন ঘি-য়ে কঞ্জুগেটেড লিনোলেনিক অ্যাসিড (সিএলএ) থাকে যা, ওজন বাড়তে নয় বরং কমাতে সাহায্য করে। তাই, সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে বিভিন্ন খাবার এবং পানীয়তে প্রচুর পরিমাণ ঘি মেশানো যেতেই পারে।

পশ্চিমারা কীভাবে এবং কেন আমাদের ঘি-য়র প্রেমে পড়েছিল এবং আমাদেরই-বা কেন ভুল বোঝানো হয়েছিল

মানুষের মাঝে ঘি নিয়ে প্রচলিত কিছু মিথ রয়েছে, যা মূলত উদ্দেশ্যপ্রণোদিতভাবে সৃষ্ট। বৈদেশিক বাজার ধরার উদ্দেশ্যে প্রতিনিয়তই ঘি সম্পর্কে ভুল বোঝানো হয়েছে ভোক্তাদের। বলা হয়ে থাকে, ঘি স্যাচুরেটেড ফ্যাট। ঘি ট্রাইগ্লিসারাইড বাড়ায়। ঘি হার্টের জন্য খারাপ। দুধ থেকে ঘি তৈরি হয়। ঘি এই, ঘি সেই কতকিছু! 

কিন্তু এসব তথ্যের বেশিরভাগই ভোক্তাদের ভুল বোঝানোর জন্য ছড়ানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে দীর্ঘায়ু বিষয়ে এক সম্মেলনে ঘি-য়ের কার্যকারিতা তুলে ধরা হয়। ভারত এবং অন্যান্য যেসব দেশ সারাবিশ্বে ঘি সরবরাহ করে, সেসব দেশকে ধন্যবাদ দেওয়া হয়। মূলত, এমন কোনো শারীরিক কার্যকারিতা নেই যা, ঘি করে না!

মূলত ঘি-য়ে বহুমুখী কার্যকারিতা বিবেচনাতেই দীর্ঘায়ু ধরে রাখতে ঘি-য়ের প্রেমে পড়েছে পশ্চিমারা। ঘি-য়ের উল্লেখযোগ্য কিছু উপকারিতা হলো:

১. ঘি-য়ের একটি অনন্য কার্বন গঠন রয়েছে, যা এটিকে স্যাচুরেটেড ফ্যাটের বিপরীত করে তোলে। এতে রয়েছে, কনজুগেটেড লিনোলিক অ্যাসিড (সিএলএ)। এটি পেটের চারপাশের একগুঁয়ে চর্বি কমায়।

২. ঘি-তে লাইপোলিটিক থাকে, যা রক্তে লিপিড বাড়ায় এবং কোলেস্টেরল কমায়। ঘি-য়ের উপাদান ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন যেমন ইএনডি হার্টের জন্য সেরা এবং রক্তচাপ নিম্নমুখী হয়।

৩. ঘি দুধ থেকে তরল অংশ এবং দুধের কঠিন পদার্থ অপসারণ করে তৈরি করা হয়। তাই ঘি খেলে থাইরয়েড ফাংশনের অবস্থান ঠিক থাকে এবং গর্ভবতী নারীদের পুষ্টি ঘাটতি পূরণসহ বহুমুখী উপকার হয়।

৪. ঘি অ্যালার্জির নিরাময় করে এবং গ্লিসেমিক ইনডেক্স কমায়।

৫. ঘি দিয়ে খাবার রান্না করাও স্বাস্থ্যসম্মত। ঘি দিয়ে আপনি রান্না করতে পারেন। তেলের পরিবর্তে ঘি ব্যবহার করুন। ঘি-য়ের স্মোকিং পয়েন্ট অন্য তেলের চেয়ে বেশি। তাই, এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেল উৎপন্ন করে না। তেল বা চর্বির স্মোকিং পয়েন্ট হচ্ছে, তাপমাত্রার সুনির্দিষ্ট অবস্থা, যেখানে তেল থেকে ক্রমাগত নীলাভ ধোঁয়া উৎপন্ন হয়, যা স্পষ্টত দৃশ্যমান হয়। 

৬. গ্লুকোজ স্পাইক হ্রাস করে। অক্সিডেটিভ স্ট্রেস ব্যবহার করে রক্তনালীর এন্ডোথেলিয়াল স্তর রক্ষা করে। এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধ করে।

৭.  ঘি হলো অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও একটি অ্যান্টি-ভাইরাল, যা প্রায়ই অসুস্থতা থেকে শরীরকে পুনরুদ্ধারে সহায়তা করে।

৮. এটি একটি অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বককে অ্যান্টি-রিঙ্কেল এবং অ্যান্টি-এজিং করে সৌন্দর্য বাড়ায়। সুস্বাস্থ্যের জন্য লুব্রিকেন্ট (অক্সিজেনেট) হিসেবেও কাজ করে ঘি।

৯. মেরুদণ্ড খাঁড়া ও মজবুত রাখে। পেহেলওয়ানদের প্রতিদিন এক লিটারেরও বেশি ঘি খেতে বলা হয়।

১০.  এছাড়াও মস্তিষ্কে নতুন পুষ্টি সরবরাহ করে ঘি। স্মৃতিশক্তি ধরে রাখার জন্য ঘি গুরুত্বপূর্ণ। ঘি-তে থাকা লেপটিন হরমোন পূর্ণতার অনুভূতি দেয়।

১১. নিয়মিত এবং পরিমিত পরিমাণে ঘি খেলে রাতে ভালো ঘুম হয়।

যে ধরনের ঘি খেতে হবে

ঘরে তৈরি দেশি গরুর দুধের ঘি গ্রহণ স্বাস্থের জন্য বেশি উপকারী। তারপর দেশি মহিষ থেকে তৈরি ঘি-কে প্রাধান্য দেওয়া যেতে পারে। ঘি খাওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে, সবজি রান্নার সময় ঘি ব্যবহার করা। ঘি-য়ের স্মোকিং পয়েন্ট অনেক বেশি হওয়ায় বিভিন্ন খাবার ভাজার জন্যও ঘি ব্যবহার করা যেতে পারে। চাপাতি বা রুটির ওপর ছড়িয়ে দিয়ে বা ভাতের সাথে মিশিয়েও ঘি খাওয়া যায়।

অনেক আয়ুর্বেদ অনুশীলনকারী বিশ্বাস করেন যে, মাখনের চেয়ে ঘি শরীরের জন্য ভালো। তবে এর স্বাস্থ্য উপকারিতা থাকা সত্ত্বেও সীমিত পরিমাণে গ্রহণ করতে হবে। ডায়াবেটিস বা উচ্চমাত্রার কোলেস্টেরলের সমস্যা থাকলে ঘি গ্রহণ করা এড়িয়ে চলা উচিত। 

 

 

এ সম্পর্কিত আরও খবর