বসন্ত উৎসবে মেতে উঠেছে নারীরা!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-14 15:09:33

‘মোর প্রিয়া হবে এসো রানি। দেবো খোপায় তারার ফুল!’ জাতীয় কবির প্রেম নিবেদনে ফুটে উঠেছিল পঙক্তিগুলো। ফুলের ক্ষেত্রে কোনো লিঙ্গভেদ না থাকলেও, নারীদের সাথে ফুলের সম্পর্কটা কিছুটা গভীর। নারীদের ভালোবাসা যেমন প্রস্ফুটিত ফুলের মতো রঙিন, সতেজ এবং সুন্দর; তেমনই তাদের অভিমান যেন সন্ধ্যায় লুটিয়ে পড়া পাপড়িদল।   

  

প্রকৃতিকে স্বয়ং মাতা বা নারী ‍হিসেবে গণ্য করা হয়। নারীদের প্রকৃতির অপরূপ এই সৌন্দর্য্য বেশি আকৃষ্ট করে। বসন্তকাল ফুলের মরসুম। আজ বসন্তের প্রথম দিন। ফাল্গুনের হাত ধরে ধরায় আগমন হলো ফুলেঘেরা ঋতুরাজ বসন্তের।  

দেশের সর্বত্র দেখা যায় এই আনন্দ উৎসবে সকলকে মেতে উঠতে। বিশেষ করে রঙ-বেরঙের শাড়িতে নারীদের ঢল নামে। কানে জায়গা পায় বসন্তের প্রতীক- রঙিন ফুল। কেউ বা খোপায় গোজে একরত্তি ফুলের মালা। তবে পহেলা ফাল্গুনের দিন দেখা যায় ফুলকুমারি সাজার আধিক্য। রানির মতো ফুলের মুকুট পড়ে সুন্দরী রমনীরা সেজে ওঠে হলুদ-বাসন্তী শাড়িতে।

ফুলের দোকানে তাই দেখা যায়, আগে থেকেই প্রস্তুত বৃত্তাকার রিং-য়ে সাজানো রঙিন ফুলের বিন্যাস। লাল, গোলাপি, কমলা, হলুদ, বেগুনী- বিভিন্ন রঙের ফুল দিয়ে সাজানো হয় এই গোল মুকুটগুলো। বেশি চাহিদা থাকে চন্দ্রমল্লিকা, গোলাপ, গ্লাডিওলাস, রজনীগন্ধা, গাদাফুলের। ফুলে সেজে ওঠা নারীরা যেন সত্যিই ফুলরানির অবতার!        

এ সম্পর্কিত আরও খবর