সিগারেট ছাড়তে ভেপ কতটা কার্যকর?

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-03 18:47:02

অনেকে মনে করেন ভেপ একটি উপকারী যন্ত্র। কারণ, সিগারেটে আসক্তদের নেশা ছাড়াতে সাহায্য করে ভেপ। তবে এটি যে তরুণদের জীবনের জন্য অনেক বেশি হুমকিস্বরূপ হতে পারে তা হয়তো অনেকেই জানেন না।
ভেপ বা এ ধরণের যন্ত্রগুলো হলো ই-সিগারেট। এগুলোতে তামাক থাকে না। তার বদলে এর ভেতর নিকোটিন সমৃদ্ধ এক প্রকার তরল পদার্থ দিয়ে পূর্ণ করা হয়। যা ধোঁয়া তৈরি করে আর টেনে টেনে সেই ধোঁয়া গ্রহণ করে মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিজ্ঞদের মতে, সিগারেটের চেয়ে অনেকাংশে কম ক্ষতি করে এই ভেপ। কারণ এতে তামাকের মতো কার্বন মনোক্সাইডের মতো ক্ষতিকর উপদান নেই। এই উপাদান ক্যান্সার বা হৃদরোগের সৃষ্টি করে। তাই অনেক ধূমপানরোধী কর্মসূচীতে ভেপকে প্রতিস্থাপক হিসেবে বিবেচনা এবং প্রচার করা হয়।

কিশোররা আসক্ত হতে পারে ভেপিংয়ে

তবে এর দীর্ঘ ব্যবহারের ফলে গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। ভেপের ক্ষতিকর প্রভাব নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। তবে এর সম্ভাবনা অনেক বেশি। বিশ্বের প্রায় ৩০ টি দেশ তাই ভেপ নিষিদ্ধ করে দিয়েছে।
অনেক কিশোর বা তরুণ কম ক্ষতিকর মনে করে ভেপিং শুরু করে। যা কিছুসময় পর তাদের অভ্যাসে পরিণত হয়। বিশেষজ্ঞরা বলেছেন, যারা ভেপিং করে তাদের পরবর্তীতে সিগারেট খাওয়া শুরু করার সম্ভাবনা বেড়ে যায়। যদিও ভেপিং অনেক উপকারি যন্ত্র হতে পারে। তবে তাদের জন্য, যারা চেইন স্মোকার। আজীবনের জন্য সিগারেট ছেড়ে ভেপ নেওয়া, শরীরের ক্ষতি এবং অকাল মৃত্যুর আশঙ্কা অনেকাংশে কমিয়ে দেয়। তবে, কিশোর এবং তরুণদের এর থেকে দূরত্ব বজায় রাখা ভালো।
তথ্যসূত্র: ইয়াহু নিউজ

এ সম্পর্কিত আরও খবর