তেজপাতার স্বাস্থ্যগুণ

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-12 15:06:11

তেজপাতার মশলা হিসেবে বহুল ব্যবহার রয়েছে। এর ভেষজ গুণ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্য সুরক্ষাতেও এর জুড়ি মেলা ভার। এত গুণের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে তেজপাতার কদর রয়েছে। তেজপাতায় আছে ভিটামিন ‘ই’ ও ‘সি’, আরও রয়েছে ফলিক অ্যাসিড। এতে থাকা বিভিন্ন খনিজ উপাদান ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে। সর্বপরি স্বাস্থ্যের উন্নতি করে তেজপাতা। চলুন জেনে নেই কীভাবে উপকার করে তেজপাতা?

তেজপাতায় রয়েছে অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান। আর এই পুষ্টি উপাদানগুলোই আমাদের দেহকে সুস্থ রাখতে সাহায্য করে। এতে অনেক ধরনের ভিটামিন যেমন, এ, বি, সি, ই, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজের মতো উপাদান রয়েছে। তাছাড়া এতে অনেক ধরনের ঔষধিগুণও পাওয়া যায়। তেজপাতা মানবদেহে পুষ্টির ঘাটতি দূর করতেও সাহায্য করে।

তেজপাতা অরুচি দূর করে। এজন্য তেজপাতা সেদ্ধ করে তার পানি খাওয়ার প্রচলন রয়েছে। মাথার হালকা ব্যথা বা মাথাধরা দূর করার জন্য লবঙ্গ ও তেজপাতা দিয়ে চা বানিয়ে খাওয়া হয়। মাড়িতে ব্যথা কিংবা ক্ষত হলে তেজপাতা–সেদ্ধ পানিতে অল্প পরিমাণ লবণ মিশিয়ে গার্গল করার প্রচলন রয়েছে।

তেজপাতা ফোটানো পানির উপকারিতা

১. এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে।  

২. এটি পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায় এবং বিপাক ক্রিয়া দ্রুত করে। অতিরিক্ত ক্যালোরি কমিয়ে ওজন কমাতেও সাহায্য করে।

৩. তেজপাতার পানি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

৪. তেজপাতা লো কিংবা হাই সুগার নিয়ন্ত্রণ করে এবং ঝুঁকি কমায়।

৫. এটি কিডনি থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। কিডনিকে ফিল্টার করে এবং এর কার্যকারিতা বজায় রাখে।

৬. তেজপাতা ভেজানো পানি পান করলে অনিদ্রা, ঘন ঘন রাত জাগা এবং অস্থিরতার মতো সমস্যা দূর হয়।

কীভাবে তেজপাতা সিদ্ধ করবেন?

প্রথমে একটি পাত্রে ১.৫ গ্লাস পানি নিন। তাতে ৩-৪টি তেজপাতা দিন এবং গরম করতে শুরু করুন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত ফুটিয়ে যান।। এর পরে পানি ছেঁকে নিন এবং একটি পাত্রে নিয়ে এটাকে কিছুটা ঠান্ডা করতে দিন। গরম কিছুটা কমলে তাতে মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন। বিশেষজ্ঞদের মতে, এই পানি পান করলে ব্যাপক উপকার পাওয়া যায়। তবে মনে রাখবেন এটি খেতে হবে সকালে খালি পেটে।

তথ্যসূত্র- আজতাক বাংলা

এ সম্পর্কিত আরও খবর