ছুটি শেষে কাজে ফিরে মনোযোগ ফেরাবেন যেভাবে

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-18 16:56:50

সারা সপ্তাহ কাজে ব্যস্ত থাকার পর সাপ্তাহিক ছুটির সময় আমরা কাজ থেকে মুক্ত থাকি। তাই যখন ছুটি শেষে নতুন সপ্তাহে আমরা আবার কাজ শুরু করি তখন মস্তিষ্ক কাজে অনীহা দেখাতে থাকে।

এর কারণ হলো মস্তিষ্ক চাপমুক্ত থাকতে পছন্দ করে। তাই কাজে মানসিক বাধা দিতে থাকে। ভারতীয় মানসিক স্বাস্থ্যকেন্দ্র ‘স্টার্টআপ এমোনিডস’-এর সহ-প্রতিষ্ঠাতা মনোরোগ বিজ্ঞানী ও চিকিৎসক ডা. গৌরব গুপ্তা এই সমস্যা থেকে মুক্ত হওয়ার জন্য কিছু কৌশল অবলম্বন করতে বলেছেন।  

১.নতুন সপ্তাহের কাজ শুরু করার আগে পূর্ববর্তী সপ্তাহের উপর নজর দিন। অনুধাবন করার চেস্টা করুন কোন কাজ আপনাকে আনন্দ দেয় এবং আপনি চাপমুক্ত অনুভব করেন। আগে যে উদ্দেশ্যে সফল হয়েছেন তার একটা প্রতিফলন নতুন কাজের ওপর ফেলার চেষ্টা করুন।

২. কাজের শুরুতেই নিজেকে শান্ত করে নিন। কোনোরকম উত্তেজনায় প্রভাবিত হবেন না। তাই কিছু সময় মেডিটেশন করতে পারেন। মনোযোগ আনতে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন।

৩. গুরুত্ব অনুযায়ী কাজের একটি ছোট তালিকা করে ফেলুন। দিনের মধ্যে কোন বড় কাজ গুলো শেষ করা দরকার তাতে মনোযোগ দিন। কাজের গতি বাড়াতে কাজগুলোকে ছোট অংশে বিভক্ত করে নিন। এতে বড় কাজগুলোও বিরক্ত না হয়ে কম সময়ে করে ফেলতে পারবেন।

৪.কাজে মনোযোগ ধরে রাখার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ফাঁকে ফাঁকে বিশ্রাম নিয়ে নেওয়া। এর ফলে অনেকগুলো কাজের চিন্তা মাথায় হ-য-ব-র-ল পরিস্থিতি সৃষ্টি করতে পারবে না। মস্তিষ্ককে ফ্রেশ রাখতে ছোট ছোট ব্রেক নিন।     

৫.কাজের ক্ষেত্রে পেশাগত বৈশিষ্ট্য বজায় রাখা প্রশংসনীয়। তবে বেশি কাজে ডুবে থেকে নিজের ক্ষতি করাও ঠিক নয়। নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হউন। তবে কাজের চাপ সম্পর্কে সচেতন থাকুন। সময়কে সঠিকভাবে সাজিয়ে কাজে লাগান। চাঙ্গা থাকতে প্রতিদিন ব্যয়াম করুন ও শখের কাজগুলো চালিয়ে যান। অবশ্যই উইকেন্ডে পবিরারকে সময় দিন।   

ডা.গুপ্তা বলেন, এসব ব্যাপারগুলো মেনে চললে আপনি নতুন সপ্তাহে সহজেই মনোযোগ স্থাপন করতে পারবেন। বিষাদ ও একঘেয়েমি কমবে। কাজের রুটিনের ভিত্তি শক্ত হবে এবং পরিকল্পনা অনুযায়ী সপ্তাহের কাজ শেষ করা সম্ভব হবে।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস 

এ সম্পর্কিত আরও খবর