খাঁটি গুড় চিনবেন যে উপায়ে

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-08 12:15:37

পৌষ মাসে ঘরে ঘরে শুরু হয় পিঠা-পুলির উৎসব। আর এসব পিঠা বানাতে সবচেয়ে বেশি প্রয়োজন যে উপকরণ তা হলো খেজুরের খাঁটি গুড়। খেজুরের গুড়ের ঘ্রাণ পিঠার স্বাদ বাড়ায়।

গুড় আমাদের সবার পছন্দ। শীতকালে গুড় ছাড়া যেন চলেই না। সেমাই-পায়েস বানাতে কিংবা শুধু মুড়ির সঙ্গে গুড় খেতে অনেকেই পছন্দ করি।

এ ছাড়া চিনির বিকল্প হিসেবে সারাবছরই রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ভিটামিন সমৃদ্ধ গুড়ের চাহিদা। তাই খাঁটি গুড়ের পাশাপাশি ভেজাল গুড়ও রয়েছে বাজারে। কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম চিনি ও রঙ মিশিয়ে বিক্রি করে সেই গুড়।

অনেকেই গ্রাম থেকে সরাসরি নিয়ে আসেন খাঁটি খেজুরের গুড়। কিন্তু যারা ভরসা করেন বাজারের গুড়ে, তাদের খানিকটা সাবধান থাকতেই হবে। গুড়ে ভেজাল রয়েছে কি না সেটা জানা যাবে সহজ কিছু উপায়ে। চলুন দেখে নেই কিভাবে খাঁটি গুড় চেনা যায়।

১. কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখবেন। যদি একটু নোনতা লাগে তবে বুঝতে হবে এতে ভেজাল মেশানো রয়েছে। তা ছাড়া পুরোনো গুড়ও স্বাদে খানিকটা নোনতা হয়। গুড় যত পুরোনো তাতে লবণের মাত্রা তত বেশি।

২. গুড় যদি একটু বেশি চকচক করে ঠিক স্ফটিকের মতো, তাহলে বুঝবেন গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ এতটা মিষ্টি ছিল না। আর তাই ওই গুড় মিষ্টি করতে প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়েছে।

৩. গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম হয় তাহলে বুঝবেন ওই গুড় ভীষণ ভালো। এই গুড়ে ভেজাল মেশানো নেই বললেই চলে।

৪. যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে ওই গুড় অনেকক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। এ কারণেই একটু তিতকুটে স্বাদ হয়েছে।

৫. গুড় কেনার সময় তার রং অবশ্যই দেখে নেবেন। শুদ্ধ গুড়ের রং গাঢ় বাদামি হয়। রঙের হেরফের হলে বুঝতে হবে গুড়ে ভেজাল আছে। বিশেষ করে হলদে গুড় দেখলেই বুঝবেন তাতে রাসায়নিক মেশানো হয়েছে।

তথ্যসূত্র- আনন্দবাজার

 

 

এ সম্পর্কিত আরও খবর