ক্যাভিটি দূর করুন ঘরোয়া উপায়ে

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-01 16:17:51

দাঁতের ব্যথা খুবই যন্ত্রণাদায়ক। আর এই ব্যথা রাতে হলে যন্ত্রণা আরও কয়েকগুণ বেড়ে যায়। ব্যাথায় ঘুমেরও অসুবিধা হয়। চিকিৎসক কাছে না থাকায় সমাধানও পাওয়া যায় না। শীতকালে ক্যাভিটির সমস্যা আরও বেশি হয়।

চিকিৎসকদের মতে, খাবার ও পানীয় থেকে দাঁতে প্লাক জমে। এর ফলে ব্যাকটেরিয়া তৈরি হয় যা দাঁতের পৃষ্ঠে এবং মাড়ি বরাবর লেগে থাকে। ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে যা গহ্বর সৃষ্টি করতে পারে। এর প্রধান কারণ স্ট্রেপ্টোকক্কাস মিউটানস নামক ব্যাকটেরিয়া বলে মনে করা হয়।

এমন পরিস্থিতিতে কয়েকটি ঘরোয়া উপায়ে কিন্তু এই সমস্যার সমাধান করা যেতে পারে। প্রথমেই চিকিৎসকের শরণাপন্ন হয়ে অ্যান্টিবায়োটিক না খেয়ে, ঘরোয়া উপায়ে ব্যথার মোকাবিলা করুন। তবে এই পদ্ধতিতে দাঁতের ব্যথা হলে সাময়িক উপশম পেলেও চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত।

ডিমের খোসা

ডিমের খোসাগুলো একটি পাত্রে কয়েক মিনিট সিদ্ধ করুন এবং পুরোপুরি শুকাতে দিন। তারপর এর গুঁড়া তৈরি করুন। সাথে সামান্য বেকিং সোডা দিয়ে ভালোভাবে মিশিয়ে একটি পাউডার তৈরি করুন। এই পাউডার আপনার ক্যাভিটিযুক্ত দাঁতে ব্যবহার করুন। ডিমের খোসায় থাকা ক্যালসিয়াম এবং খনিজ প্রাকৃতিকভাবে দাঁতের এনামেল পুনরুদ্ধার করতে সাহায্য করে।


লেবু

লেবু সাইট্রিক অ্যাসিডের সাথে লোড এবং ব্যথা উপশম করতে সাহায্য করে। খাবার খাওয়ার পর কয়েক মিনিট লেবুর টুকরো চিবিয়ে খেলে দাঁতের ক্ষয় রোধ হয় এবং হজমেও সাহায্য করে।

পেয়ারা পাতা

পেয়ারা পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ক্যাভিটি প্রতিরোধে সাহায্য করে। ফুটন্ত পানিতে পাতা গুঁড়ো করে মিশিয়ে মুখ ধোয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। মাউথ ওয়াশ হিসেবে মিশ্রণটি ব্যবহার করুন।


গ্রিন টি

গ্রিন টি মুখের ভিতরে প্লাকের উৎপাদন কমাতে দারুণ কার্যকরী। ভালো ফলাফলের জন্য গ্রিন টি এর সাথে লেবুর রস এবং মধু যোগ করুন।

লবণ মেশানো পানি

এক গ্লাস উষ্ণ পানিতে লবণ যোগ করুন, খাওয়ার পরে মিশ্রণটি দিয়ে কুল্কুচি করুন। লবণ পানি দাঁতের আঠালোভাব দূর করতে সাহায্য করে এবং ক্যাভিটিও দূর করে। 

 

তথ্যসূত্র- টিভি৯ বাংলা

 

এ সম্পর্কিত আরও খবর