পুষ্টিগুণে ভরা সফেদা ফল

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-22 13:43:02

রসে টইটুম্বুর মজাদার ফল সফেদা। আমরা কম বেশি সবাই এই ফলটাকে চিনি। রাস্তা-ঘাটে প্রায়শই এই ফলটি বিক্রি করতে দেখা যায়। দামেও সস্তা। কিন্তু পুষ্টিগুণে ভরপুর। এই ফলের স্বাস্থ্য উপকারিতা শুনলে সবাই একটু অবাক হবেন।

অনেকেই হয়তো শরীরে সফেদার ভূমিকা সম্পর্কে জানেন না। শুধু মনের চাহদা মেটানো ও জিহ্বাকে তৃপ্ত করার জন্য সফেদা ফল নিয়মিত খেয়ে যাচ্ছেন। সফেদার রয়েছে অনেক পুষ্টিগুণ। সফেদায় আছে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ট্যানিন যা আমাদের শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। এটি শুধুমাত্র এর স্বাদ ও গন্ধের জন্যই সমাদৃত নয়। সফেদা ফলের রয়েছে অনেক স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা।

১) সফেদায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ফসফরাস যা হাড়ের গঠন মজবুত করে।

২) সফেদা কনজেশন এবং কাশি থেকে উপশম করতে সাহায্য করে।

৩) সফেদায় অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। যা প্রদাহজনিত সমস্যা সমাধান করে। অর্থাৎ গ্যাসট্রিটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৪) সফেদায় বিদ্যমান ভিটামিন এ চোখের সুরক্ষায় কাজ করে। রাতকানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

৫) সফেদা ওজন কমাতে সাহায্য করে। সফেদা নিয়মিত খেলে স্থূলতাজনিত সমস্যার সমাধান হয়।

৬) সফেদার পুষ্টি এবং কার্বোহাইড্রেট থেকে কর্মজীবী মায়ের জন্য অনেক উপকারী। এটা গর্ভাবস্থায় বমি বমি ভাব এবং মাথা ঘোরা দূর করতে সাহায্য করে।

৭) সফেদায় থাকা ডায়াটরি ফাইবার, পলিফেনলিক যৌগ ও ভিটামিন আমাদের শরীরকে রোগমুক্ত রাখতে সহায়তা করে। নিয়মিত সফেদা খেলে শারীরবৃত্তীয় কাজের গতি ত্বরান্বিত হয়।

৮) সফেদা একদিকে ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোষের ক্ষয় পূরণ করে, অন্যদিকে নতুন কোষ তৈরিতে অংশ নেয়। ত্বকে বয়সের ছাপ পড়তেও বাধা দেয়।
তথ্যসূত্র- এগ্রিকেয়ার২৪.কম

এ সম্পর্কিত আরও খবর