রসুনের কিছু অজানা ব্যবহার

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-22 12:15:44

মাছ, মাংস, তরিতরকারি যা-ই রান্না করুন না কেন, রসুন লাগবেই। আমাদের রান্নাঘরের নিত্য প্রয়োজনীয় এই উপাদান সাধারণত রান্নার স্বাদ বাড়াতে মশলা হিসেবেই ব্যবহার করা হয়। কিন্তু এর বাইরেও রসুন যে নানা কাজে লাগতে পারে তা হয়তো অনেকেই জানেন না। রসুনের এই রকমই কিছু অজানা ব্যবহারই চলুন জেনে নেই।

১. হজমের সমস্যা দূর
হজমের সমস্যায় ভোগেন? ওষুধ না খেয়ে ভরসা রাখুন রসুনে। ১ কোয়া রসুন থেঁতো করে নিয়ে আধা চা চামচ মধু দিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খান। হজমের সমস্যা দূর হবে।

২. ব্রণ
মুখে ব্রণের সমস্যায় মুশকিল আসান হতে পারে এক টুকরো রসুন। রসুনের প্রদাহ নিরোধক উপাদান ব্রণর ব্যথা সারায়। এমনকি ত্বকের ছিদ্রে থাকা ব্যাক্টিরিয়াও তাড়ায়। তাই ব্রণ সারাতে এক কোয়া রসুন কেটে নিয়ে ব্রণর জায়গায় ঘষুন। দেখবেন ব্রণ চলে গেছে।

৩. খুশকি দূর
মাথার ত্বকে খুশকি হয়েছে? খুশকি তাড়াতে কয়েক কোয়া রসুন থেঁতো করে তার সঙ্গে একটু মধু ভাল করে মিশিয়ে নিন। বার মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে হালকা মালিশ করে ১৫ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

৪. মশার উৎপাত কমায়
রসুনের ৬-৮টি কোয়া ভাল করে থেঁতো করে সামান্য পানি দিয়ে সিদ্ধ করতে দিন। মিশ্রণটি ঠান্ডা করে ছেঁকে স্প্রে বোতলে ভরে নিন। ঘরের যে যে জায়গায় মশার উৎপাত বেশি, সেখানে স্প্রে করুন এই মিশ্রণ।

৫. গলা ব্যথা
দ্রুত গলা ব্যথা নিরাময় করতে এক কোয়া কাঁচা রসুন চুষে চুষে খেয়ে নিন। গন্ধ ভালো না লাগলে এরপর দুধ খেয়ে নিন এক গ্লাস। কাঁচা রসুনের রস এভাবে আস্তে আস্তে খেলে তা গলা ব্যথায় খুবই উপকারী।

৬. হাইপারটেনশন
এই সমস্যা নিরাময়ে রোজ সকালে খালি পেটে কয়েক কোয়া থেঁতো রসুন খেয়ে নিন।

৭. গাছ রক্ষায়
পোকামাকড়ের হাত থেকে গাছ রক্ষায় রসুন দারুণ উপকারী। মিহি থেঁতো করা কাঁচা রসুন, পানি ও সামান্য তরল সাবান একসাথে মিশিয়ে স্প্রে বোতলে ভরে রাখুন। এটা কিছুদিন পর পর গাছে স্প্রে করুন পোকামাকড় দূরে রাখতে।


তথ্যসূত্র- আনন্দ বাজার

এ সম্পর্কিত আরও খবর