সেনসেটিভ ত্বকের জন্য ৩টি ঘরোয়া প্রসাধনী

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-21 19:47:03

মেয়েরা বরাবরই সাজগোজ করতে পছন্দ করে। কিন্তু যদি আপনার ত্বক সেনটিভ হয় তাহলে প্রসাধনী বাছাইয়ের ক্ষেত্রে আপনাকে সতর্ক হতে হবে। নয়তো আপনার ত্বকে বিরূপ প্রতিক্রিয়া পড়বে। আর ত্বকে অনাকাঙ্ক্ষিত সমস্যা দেখা যাবে।

ত্বকের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানের বিকল্প কিছু হতে পারে না। ঘরোয়া প্রসাধনী তৈরিতে মৌচাকের মোম একটি দারুণ উপাদান। মৌচাকের টুকরা থাকলে ঘরে অল্প পরিশ্রমেই বানিয়ে নেওয়া যায় বি-ওয়াক্স। একটি বড় পরিষ্কার কাপড় নিন। মৌচাকের টুকরাকে কাপড়ের মধ্যে ভালো করে বেঁধে নিন। একটি পাত্রে পানিতে কাপড়ের পুটলিটি রেখে জাল করুন। পানি ফুটে উঠলে ভালো করে কাপড়ের ভেতর থেকে মোম চেপে বের করে নিন। পানি ঠান্ডা হলে উপরের অংশে মোমের স্তর পড়বে। সেটি তুলে নিয়ে ব্যবহার করতে পারবেন।

লিপস্টিক: লাল গোলাপের পাপড়ি, বিটরুট বা ড্রাগনফল কুচি নিয়ে নিন। সেগুলো বেটে বা ব্লেন্ড করে একটি পরিষ্কার কাপড়ে তুলে নিন। কাপড় থেকে চেপে লাল রস সংগ্রহ করুন। সামান্য পেট্রোলিয়াম জেল, বি-ওয়াক্স ও ই-ক্যাপসুল দিন। পুরো মিশ্রণটি গরম করে নিন যেন সব উপাদান ভালো ভাবে মিশে যায়। পছন্দ মতো পাত্রে গরম থাকতে ঢেলে নিন। ঠান্ডা হলেই প্রস্তুত, লিপস্টিক।

কাজল: প্রদীপ বা মোম জ্বালিয়ে তার উপর কিছুক্ষণের জন্য স্টিলের থালা ধরে রাখুন। সেখানে কার্বন জমা হলে একটি পাত্রে তুলে নিন ও ৩-৪ ফোঁটা ঘি নিন। সামান্য বি-ওয়াক্স ও ২ফোঁটা ক্যাস্টর ওয়েল ঢালুন। ভালো করে মিশিয়ে নিন। চোখ মায়াবী আর আকর্ষণীয় করার জন্য কাজল তৈরি। কার্বনের বদলে দোকানে কেনা ‘চার্কল’ দিয়েও বানানো যায়।

লুজ পাউডার: স্কিনটোনের সাথে মিলিয়ে নিজেই বানিয়ে ফেলুন সেটিং পাউডার। একটি পাত্রে কর্ণ স্টার্চ নিন। তাতে অল্প অল্প করে হলুদ ও কোকোয়া পাউডার মিশিয়ে নিন। নিজের ত্বকের রঙের সাথে সামঞ্জস্য রেখে মিশ্রণ তৈরি করে নিন। পার্শ্বপ্রতিক্রিয়াহীন পাউডার তৈরি। কর্ণ স্টার্চ যদিও উত্তম, তবে না থাকলে কর্ণ ফ্লাওয়ার ব্যবহার করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর