ডুবিয়ে কব্জি, শীতে খান সবজি

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-13 19:46:08

নভেম্বরের হাত ধরে চলে এলো শীতকাল। তারই সাথে বাজারে বাহার খেলেছে নানারঙের সবজি। সুস্বাদু ও পুষ্টিতে ভরপুর নানান সবজি শীতকালের অন্যতম বৈশিষ্ট্য। শীতকালে পাঁচ মেশালী সবজি রান্না না হলে যেন বাঙ্গালিদের খাওয়া সম্পন্ন হয়না। খাদ্যতালিকায় আবশ্যকীয় ফাইবার জাতীয় খাবারের চমৎকার উৎস রঙিন শাকসবজি।

সুষম খাদ্যতালিকার অন্যতম উপাদান হলো সবজি। শাকসবজি স্বাস্থ্যকর খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। কোন একক সবজি আপনার সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে না। তাই, প্রতিদিন প্রচুর পরিমাণে সবজি খাওয়া উচিৎ।সবজির কমপক্ষে ৯টি ভিন্ন ভিন্ন পরিবার বিদ্যমান। প্রতিটিতে সম্ভাব্য শত শত বিভিন্ন উদ্ভিদ যৌগ রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। আপনার শরীরকে প্রয়োজনীয় পুষ্টির মিশ্রণ দেওয়ার জন্য বিভিন্ন ধরণের এবং রঙের পণ্য খান। জেনে নিন শাকসবজির কিছু উপকারিতা-

*শাকসবজি এবং ফল সমৃদ্ধ খাদ্য রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি ৩০ শতাংশ পর্যন্ত কমাতে পারে।

*কিছু ধরণের ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম।

* শরীরে ভিটামিন ও খনিজের অভাব জনিত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  

*সবজি পরিপাক তন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে ও হজমের সমস্যা কমাতে পারে।

*চোখের সমস্যা নিয়ন্ত্রণে রাখে। সবজি কম খাওয়া মানুষের চোখের সমস্যা তুলনামূলকভাবে আগে দেখা যায়।  

*সবজি কম গ্লাইসেমিকসম্পন্ন রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে যা ক্ষুধা বাড়াতে পারে। রক্তে শর্করার উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে, যা ক্ষুধা ধরে রাখতে সাহায্য করতে পারে।

*সবুজ শাক-সবজি খাওয়া ওজন কমাতেও সাহায্য করতে পারে। খাদ্যতালিকায় সবজির আধিক্য থাকলে আমিষ, স্নেহের মতো অন্যান্য খাদ্য উপাদান কমিয়ে আনা যায়।

* সবজি উপস্থিত নানারকম রঞ্জক পদার্থ বিভিন্ন শারীরিক কার্যকলাপকে ত্বরান্বিত করে। যেমন ক্যারাটিনয়েড শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট  হিসাবে কাজ করে এবং ভিটামিন এ প্রদান করে মানব স্বাস্থ্যে অবদান রাখে।

 

এ সম্পর্কিত আরও খবর