শীতকালে কালোজিরাতেই পাবেন সব রোগের মুক্তি!

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-12 17:58:58

শীতকাল মানেই জ্বর-সর্দি-কাশি আরও অনেক রোগ! বাড়িতে রান্নার কাজে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের মশলা। তবে এর মধ্যে অন্যতম মশলার উপকরণ হল কালোজিরা। যা কমবেশি প্রচুর কাজে ব্যবহার করা হয়ে থাকে। সাধারণ দেখতে এই মশলা কালোজিরার মধ্যেও রয়েছে নানা গুণাগুণ। এই কালোজিরা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করা থেকে শুরু করে শরীরের বিভিন্ন উপকারে লাগে। চলুন এর উপকারিতা সম্পর্কে জেনে নেই।

কালোজিরার গুণাগুণ
কালোজিরাতে রয়েছে প্রোটিন, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ক্যালসিয়াম, পাচক এনজাইম, ৫ দশমিক ২৬ মিলিগ্রাম ফসফরাস, ১৮ মাইক্রোগ্রাম লৌহ, কার্বোহাইড্রেট, কেরোটিন, জীবানুনাশক এবং অম্লানশক উপাদান। এছাড়াও রয়েছে লিনোলিক এসিড ও অলিক এসিড। কালোজিরা হরমোন ঠিক রাখে। প্রস্রাব সংক্রান্ত রোগ প্রতিরোধ করে। নিয়মানুসারে খেলে বেশি উপকার পাওয়া যাবে।

কালোজিরার উপকারিতা
কালোজিরা উপকারিতা বলে শেষ করার মতো নয়। এটি আমাদের শরীরে নানারকম রোগের প্রতিষেধক। আমাদের শরীরের সবধরনের সমস্যা দূর করতে সহায়তা করে এটি। কালোজিরার তেল আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

ঠান্ডা সর্দি ভালো করে
শীতকালে আামাদের অনেকেরই ঠান্ডার কারণে জ্বর সর্দি হয়ে থাকে। এসব থেকে রক্ষা পেতে কালোজিরা খাওয়ার নিয়ম হলো- কালোজিরা ও মধু একসাথে মিশিয়ে খাওয়া। এতে শরীর গরম থাকে। তাতে জ্বর, সর্দি, কফ হওয়ার প্রবণতা কমে।

অ্যান্টি ব্যাক্টেরিয়া ধ্বংস করে

কালোজিরা ও মধু শরীরের ঘা, ফোঁড়াসহ নানা ধরনের সংক্রামক রোগ থেকে রক্ষা করে। এতে বিদ্যমান অ্যান্টিমাইক্রোরিয়াল এজেন্ট যা শরীরে রোগ-জীবাণু ধ্বংসকারী একটি উপাদান। এটি শরীরে সহজে ঘা, ফোড়া ও সংক্রামক রোগ হতে দেয় না।

রক্তচাপ স্বাভাবিক রাখে ও স্মরণশক্তি বাড়ায়
নিয়মিত কালোজিরা খেলে মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। ফলে স্মরণশক্তি বৃদ্ধি পায়। নিম্ন রক্তচাপকে বৃদ্ধি এবং উচ্চ রক্তচাপকে হ্রাস এর মাধ্যমে শরীরে রক্তচাপ এর মাত্রা স্বাভাবিক করতে সহায়তা করে কালোজিরা।

ক্যান্সার প্রতিরোধ করে
কালোজিরাতে প্রায় ১০০ টি রোগের প্রতিষেধক থাকে। তার মধ্যে ক্যান্সারের প্রতিষেধকও রয়েছে। কালোজিরাতে থাকা কেরোটিন ক্যান্সার রোগের প্রতিষেধক।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে
কালোজিরা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। কালোজিরা রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস রোগীরা প্রতিদিন খালি পেটে কালোজিরা খেলে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করা যায়।

হজমে সহায়তা করে
হজম ভালো হলে শরীর ভালো থাকে। কালোজিরা খাবারকে ভালোভাবে হজম করতে সাহায্য করে। ভালো হজমের জন্য, এক থেকে দুই চা চামচ কালোজিরা বেটে প্রতিদিন তিনবার খেতে হবে। এতে একমাসের মধ্যে ভালো ফলাফল পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর