বায়ুদূষণে বৃদ্ধদের রাখুন সুরক্ষিত

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-07 21:44:44

দিন যত যাচ্ছে পরিবেশ আরও বেশি বসবাসের অযোগ্য হয়ে উঠছে। বিশেষ করে, বেঁচে থাকার জন্য সবচেয়ে যা গুরুত্বপূর্ণ ‘বায়ু’ তাই দিন দিন দূষিত হয়ে যাচ্ছে। এতে প্রতিনিয়ত অস্বাস্থ্যকর বায়ু গ্রহণের ফলে আমাদের শরীর হচ্ছে আরও দুর্বল, কমে যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা।

প্রায়ই বয়স্কদের হাঁচি, কাশি ও অস্বস্তিকর চুলকানিতে ভুগতে দেখা যায়। তাই বয়স্কদের জন্য স্বাস্থ্যহানি আরো বেশি বেড়েছে। বয়স বেড়ে যাওয়ার তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে যায়। বৃদ্ধরা অনেক বেশি ঝুঁকিতে থাকেন।

বায়ু দূষণ থেকে বাঁচার জন্য তাদের উচিত কিছু নিয়ম মেনে চলা:

নিয়মিত ব্যায়াম: দৈনিক কিছু না কিছু শারীরিক কার্যক্রম করা হৃৎপিণ্ড ও ফুসফুসকে শক্তিশালী করতে পারে। ফলে তাদের শরীর দূষণ প্রতিরোধের জন্য অঙ্গগুলোকে আরও স্থিতিস্থাপক করে তোলে। বয়স্ক ব্যক্তিদের তাই প্রতিদিন কিছু ঘরোয়া ব্যায়াম করা উচিত।

মাস্ক পরিধান করুন: মাস্ক পরা শ্বাস নেওয়ার সময় ক্ষতিকারক কণাগুলো শরীরে প্রবেশ করার বিরুদ্ধে একটি বাধা প্রদান করতে পারে। বিশেষত বাইরের কার্যকলাপের সম্পাদনের সময় মাস্ক পরা আবশ্যকীয়। দূষণে সুরক্ষার জন্য বিশেষভাবে ডিজাইন করা মাস্ক-N95, শ্বাসযন্ত্রের ক্ষতি রোধে কার্যকর হতে পারে।

সুষম খাদ্য এবং পানি: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি সুষম খাদ্য এবং সঠিক হাইড্রেশন হৃৎপিণ্ড ও ফুসফুসকে রক্ষা করতে সাহায্য করতে পারে। ফল এবং সবজিতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট দূষণের কারণে সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে পারে। ভাল-হাইড্রেটেড থাকাও নিশ্চিত করে যে শ্বাসযন্ত্রের সিস্টেমটি সর্বোত্তমভাবে কাজ করে।

গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম: ফুসফুসের ক্ষমতা বাড়াতে এবং শ্বাসযন্ত্রের ব্যবস্থাপনাকে উন্নত করতে গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনেক গুরুত্বপূর্ণ। শ্বাসকষ্ট, কাশি, হাঁচি বয়স্কদের সাধারণ সমস্যা হিসেবে দেখা যায়। তবে শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের নিয়মিত অনুশীলন এগুলোকে ভালোভাবে পরিচালনা করতে সহায়তা করতে পারে।

বায়ুর গুণমান নিরীক্ষণ করুন: স্থানীয় বায়ুর গুণমানের উপর নজর রাখা হৃৎপিণ্ড এবং ফুসফুস রক্ষার প্রথম পদক্ষেপ। বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইট বর্তমান-সময় দূষণ তথ্য প্রদান করে। যে দিনগুলিতে দূষণের মাত্রা বেশি থাকে, সে সময়ে বয়স্ক ব্যক্তিদের বাড়ির ভিতরে থাকার পরিকল্পনা করা উচিত।

এয়ার পিউরিফায়ার ব্যবহার করুন: ঘরের ভেতরের বায়ুর গুণগত মানকে নিয়ন্ত্রণ করতে একটি উচ্চ-মানের এয়ার পিউরিফায়ারে ব্যবহার উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করতে পারে। এর ফলে অভ্যন্তরীণ বায়ু দূষণকারী উপাদানগুলিকে অপসারণ করা সম্ভব। তাই, বয়স্ক ব্যক্তিদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করে৷

প্রয়োজনে ডাক্তারদের পরামর্শে বর্তমানে কার্যকর কিছু টিকাগ্রহণ ও ঔষধ সেবন বাঞ্ছনীয়।

এ সম্পর্কিত আরও খবর