বড় দিনের নৈশভোজে ভেজিটেবল লাসাঙ্গা

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-26 12:38:29

উৎসবের রাতের খাবারে একটু স্পেশাল ও স্বাস্থ্যকর কোন খাবার পরিবেশন করতে চাইলে সহজেই তৈরি করে নেওয়া যাবে ভেজিটেবল লাসাঙ্গা।

লাসাঙ্গা মানেই মাংসে ভরপুর খাবার এমন প্রচলিত ধারণাকে ভেঙে দিবে আজকের রেসিপিটি। একই সঙ্গে লোভনীয় ও মুখরোচক খাবারের জন্য ভেজিটেবল লাসাঙ্গা হতে পারে আপনার প্রথম পছন্দ। পনিরে ভরপুর খাবারটি শিশুদেরও পছন্দ হবে খুব।

ভেজিটেবল লাসাঙ্গা তৈরিতে যা লাগবে

১. ১ টেবিল চামচ অলিভ অয়েল।

২. ১টি মাঝারি আকৃতির পেঁয়াজ।

৩. স্বাদমতো লবণ ও কালো গোলমরিচের গুঁড়া।

৪. ২ কোয়া রসুন।

৫. ১ কাপ ব্রকলি।

৬. ২ টেবিল চামচ পারমাজান পনির কুঁচি।

৭. ২ কাপ মজারেল্লা পনির।

৮. এক ক্যান কটেজ পনির।

৯. ২ চামচ লেমন জিস্ট।

১০. ১ কাপ কচি পালং শাক পাতা।

১১. আধা কাপ সস।

১২. লাসাঙ্গা নুডলস।

ভেজিটেবল লাসাঙ্গা যেভাবে তৈরি করতে হবে

১. ওভেন ৪২৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রি-হিট করতে দিয়ে ভিন্ন একটি কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে এতে পেঁয়াজ কুঁচি, লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। নরম হয়ে আসলে এতে রসুন দিয়ে আরো মিনিট খানেক নেড়ে নামিয়ে নিতে হবে।

২. ব্লেন্ডার কিংবা ফুড প্রসেসরে কটেজ পনির ও ব্রকলি দিয়ে ব্লেন্ড করতে হবে। স্মুদ ক্রিম তৈরি হলে ভিন্ন পাত্রে ঢেলে এতে পেঁয়াজ, পারমাজান, লেমন জিস্ট, মজারেলা পনির লবণ ও গোলমরিচের গুঁড়া মেশাতে হবে।

৩. বেকিং পাত্রের চারপাশে মাখন কিংবা তেল ব্রাশ করে নিতে হবে। এখন বেকিং পাত্রের উপর দুইটি লাসাঙ্গা নুডলস বিছিয়ে তার উপর সস দিতে হবে। সসের উপরে দিতে হবে ব্রকলির মিশ্রণ। তার উপরে পালং পাতা দিয়ে আবারো দুইটি লাসাঙ্গা নুডলস বিছিয়ে আগের নিয়মের পুনরাবৃত্তি করতে হবে।

৪. এইভাবে কয়েকটি স্তর তৈরি করার পর সর্বশেষ স্তরে লাসাঙ্গা নুডলস দিয়ে তার উপরে মজারেলা পনির কুঁচি ছিটিয়ে দিতে হবে। পুরো বেকিং পাত্রটি ফয়েল পেপারে ভালোভাবে মুড়িয়ে নিয়ে প্রি-হিটেড ওভেনে ২০ মিনিট বেক করতে হবে।

বেক করা শেষে আরো মিনিট ওভেনে পাঁচেক রেখে দিতে হবে। এরপর ওভেন থেকে বের করে পরিবেশন করতে হবে গরম ভেজিটেবিল লাসাঙ্গা।

আরো পড়ুন: ৩০ মিনিটে মেক্সিকান স্বাদের কুইনো ফ্রাইড রাইস

আরো পড়ুন: সাবস্যান্ডউইচ যখন ফুলকপির!

এ সম্পর্কিত আরও খবর