নখ হলুদ হয়ে যাচ্ছে? নেইলপলিশে না ঢেকে জেনে নিন ঘরোয়া উপায়

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-20 16:55:10

সুন্দর পরিষ্কার নখ হাতের সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েকগুন। ব্যক্তিত্বে আনে পরিচ্ছন্নতার ছাপ। নখ পরিষ্কার রাখা যেমন ব্যক্তিগত সুরক্ষার চিহ্ন তেমনি অপরিষ্কার নখ স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। হলুদ ও ভঙ্গুর নখ হতে পারে রোগের লক্ষণ।

সারাদিন আমাদের প্রচুর পরিশ্রম করতে হয়। এতে হাতের উপর যেমন চাপ পড়ে, আবার আঙুলগুলোও ক্লান্ত হয়ে পড়ে। প্রথমত, যাঁরা কম্পিউটারে কাজ করেন তাঁদের নখে তো চাপ পড়েই। পাশাপাশি রান্নাঘরে কাজও করতে হয়। হলুদ দিয়ে রান্না করা, বাসন মাজা ইত্যাদি কাজ তো লেগেই থাকে। খাবার খাওয়ার পরও অনেক সময় নখগুলো হলুদ হয়ে যায়। তখন বিশ্রী দেখায়। আবার বয়সজনিত কারণ এবং বিশেষ কিছু অসুখের কারণে নখ হলুদ হয়ে যায়। আপনার যদি কোনও শারীরিক সমস্যার কারণে নখ হলুদ হয়ে গিয়ে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এছাড়া সাধারণ কারণে নখে হলুদ ছাপ পরলে তা ঘরোয়া উপায়ে সহজেই দূর করা যায়। চলুন উপায়গুলো জেনে নেই।

১. লেবুর রস

নখের হলুদ ছাপ দূর এবং নখের শাইন ঠিক রাখতে লেবুর টুকরা দিয়ে নখে সামান্য ঘষে নিয়ে একটি টুথব্রাশ দিয়ে পরষ্কার করে নিতে হবে। এটি প্রতি ২ সপ্তাহে ১ বার করে নিলে নখ সুন্দর থাকবে।

২. বেকিং সোডা

২ চামচ বেকিং সোডা নিয়ে তার সাথে অল্প পানি মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। একটি টুথব্রাশের সাহায্যে পেস্টটি নখে লাগিয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত ৩ দিন ব্যবহার করলেই নখের হলুদ ছাপ নিমিষেই শেষ। তবে যাদের সেনসিটিভ স্কিন তাদের বেকিং সোডা ব্যবহার না করাই ভালো।

৩. অলিভ অয়েল

ট্রি ট্রি অয়েল এবং অলিভ অয়েল দুইটাই নখের হলুদ দাগ দূর করার জন্য ভীষণ কার্যকরী। এজন্য একটি পাত্রে ৪/৫ ফোটা ট্রি ট্রি অয়েল নিয়ে তাতে পাঁচ ফোটা অলিভ অয়েল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তারপর মিশ্রণটি নখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে নখ পরিষ্কার করতে হবে। সপ্তাহে অন্তত দুইবার এটা করলে নখের হলদে ভাব দূর হবে সাথে নখের শাইনও বাড়বে।

৪. অ্যাপেলসাইডার ভিনিগার

অ্যাপেলসাইডার ভিনিগার একধরনের প্রাকৃতিক এসিড। যেকোন ধরনের সংক্রমণ কিংবা দাগ দূর করতে এর বিকল্প নেই। নখের হলুদ দাগও দূর করতে পারে এই ভিনিগার। এজন্য প্রথমে ৩ চামচ পানির মধ্যে দেড় চামচ পরিমাণ অ্যাপেলসাইডার ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটিতে ৭ মিনিট নখ ভিজিয়ে রাখতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে নখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত একবার এটা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর