অন্ধত্বের ঝুঁকি কমাতে যেসব খাবার এড়িয়ে চলবেন

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-18 07:40:40

কাজের প্রয়োজনে দিনের বেশিরভাগ সময়ই ল্যাপটপ, মোবাইলের পর্দায় চোখ রাখতে হয়। যা চোখের ওপর প্রভাব পড়ে। চোখ থেকে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যার উৎস তো এখান থেকেই। তাই চোখের চাই বাড়তি যত্ন। কম বয়সেও অনেক সময় দৃষ্টিশক্তি ঝাপসা হতে শুরু করে। চোখের প্রতি অবহেলার একটি কারণ তো বটেই। তবে কিছু খাবারও রয়েছে, যেগুলি দৃষ্টিশক্তি ক্ষীণ করে দেয়। চোখের যত্ন নিতে তাই এড়িয়ে চলুন কয়েকটি খাবার।

প্রক্রিয়াজাত মাংস

সসেজ, সালামি, নাগেটস— এই ধরনের মুখরোচক খাবার প্রায়ই খাওয়া হয়। তবে খেতে ভাল লাগলেও এই খাবারগুলো চোখের জন্য একেবারেই ভাল নয়। এই ধরনের খাবারে সোডিয়ামের পরিমাণ বেশি। সোডিয়াম দৃষ্টিশক্তি ক্ষীণ করে তোলে। ঝুঁকি এড়াতে প্রক্রিয়াজাত মাংস দিয়ে তৈরি খাবার এড়িয়ে চলুন।

কফি

অফিসে থাকলে দিনে কয়েক কাপ কফি তো খাওয়া হয়ই। কফি মন এবং শরীর চনমনে রাখলেও চোখ ভাল রাখতে এই পানীয় যত কম খাওয়া যায়, ততই ভাল। গবেষণা জানাচ্ছে, কফিতে থাকা ক্যাফিন চোখে চাপ সৃষ্টি করে। গ্লকোমা কিংবা উচ্চ রক্তচাপের রোগীরা মাত্রাতিরিক্ত কফি খেলে অন্ধত্বের ঝুঁকি থেকে যায়।

অ্যালকোহল

কম বয়সে চোখে নানা রকম সমস্যা দেখা দেওয়ার নেপথ্যে থাকতে পারে মদ্যপানের অভ্যাস। অত্যাধিক হারে মদ্যপান করলে চোখের ওপর তার প্রভাব পড়তে শুরু করে। দীর্ঘদিনের অভ্যাসে দৃষ্টিশক্তি দুর্বল হয়েও পড়তে পারে। চোখের খেয়াল রাখতে মদ্যপানে রাশ টানা জরুরি।

এ সম্পর্কিত আরও খবর