ভালো ঘুমের জন্য বিছানা–বালিশ যেমন হওয়া চাই

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-09 08:07:52

মানসিক উদ্বেগ, অস্থিরতাসহ নানা কারণে অনিদ্রা সমস্যায় ভোগেন অনেকেই। তবে বালিশ ও বিছানা আরামদায়ক না হলেও অনিদ্রার একটা ঝুঁকি থেকে যায়। তবে খুব তুলতুলে বিছানায় না ঘুমানোই শ্রেয়। ভাল ঘুমের জন্য বিছানা-বালিশও আদর্শ হওয়া চাই। না হলে ঘাড়ে-পিঠে ব্যথার একটা আশঙ্কা থাকে। ভাল ঘুমের জন্য বালিশ এবং বিছানা কেমন হওয়া জরুরি?

বিছানা

দু’-এক দিন হলে ক্ষতি নেই। তবে প্রতি দিন নরম তুলতুলে বিছানায় ঘুমালে শরীরের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে। তা ছাড়া, নরম বিছানায় ঘুমাচ্ছেন মানেই যে দারুণ ঘুম হবে, তা কিন্তু নয়। বরং উল্টোটাও হতে পারে। শোয়ার পর দেখবেন বিছানা ডুবে না যায়। জাজিম এবং তোশক দু’টোই একসঙ্গে ব্যবহার করেন অনেকেই। সেটা না করাই ভাল। হয় জাজিম কিংবা তোশক ব্যবহার করুন। ম্যাট্রেসও ব্যবহার করতে পারেন। তবে সেটা ভাল মানের ম্যাট্রেস হতে হবে। না হলে ঘুম আসার বদলে চলে যাবে।

বালিশ

ঘুম যাতে ভাল হয়, তার জন্য বালিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন বালিশ বেছে নিন, যাতে ঘাড়ে কোনও অস্বস্তি না হয়। অনেকেই বড় বড় বালিশ ব্যবহার করেন। দরকার না হলে আয়তনে বড় বালিশ ব্যবহার না করাই ভাল। ছোট বালিশ মাথা রেখে ঘুমানোর আলাদা একটা স্বস্তি আছে।

বালিশের এক দিকে বেশি দিন না শোয়াই ভাল। অনেক সময় বালিশের এক দিকে ঘুমাতে ঘুমাতে ওই জায়গাটি গর্ত মতো হয়ে যায়। তাই মাঝেমাঝেই বদলে নেওয়া জরুরি। তা হলে ঘাড়ে ব্যথার ঝুঁকি কমে।

এ সম্পর্কিত আরও খবর