প্রস্টেট ক্যানসার ঠেকাতে খেতে পারেন যেসব খাবার

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-08 07:58:41

দেশে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ক্রমশ বেড়েই চলেছে। চিকিৎসকেরা বলছেন, এই ক্যানসার সব সময় প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না। অনেক ক্ষেত্রেই লক্ষণগুলি পরে প্রকাশ পায়। তখন অনেক দেরি হয়ে যায়। চিকিৎসার সুযোগও পাওয়া যায় না। চিকিৎসকদের মতে, যে কোনো বয়সেই এই রোগ হতে পারে। তবে বয়স ৫০ পেরোলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি অনেকটা বেড়ে যায়। তাই ৫০-এর কোঠা পেরোতেই বাড়তি সতর্ক থাকা জরুরি। এই ক্যানসার ঠেকাতে জীবনযাপনে বদল আনা জরুরি। বিশেষ করে খাওয়াদাওয়া। কোন খাবারগুলি প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে পারে?

বেরি জাতীয় ফল

শরীর সুস্থ রাখতে বেরি জাতীয় ফলের জুড়ি মেলা ভার। ক্যানসার দূর করতেও বেরি দারুণ উপকারী। এই ফলে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো নানা উপকারী উপাদান, যা ক্যানসারের সঙ্গে লড়তে সাহায্য করে। প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায় এই ফল। তাই অন্যান্য ফলের পাশাপাশি ক্যানসারের ঝুঁকি কমাতে বেরি খেতে পারেন।

আপেল

আপেল হল পলিফেনলসের সমৃদ্ধ উৎস। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলো মেরে ফেলতে সাহায্য করে। ফলে ক্যানসারের মতো মরণরোগের সঙ্গে লড়াই করার জন্য অন্যতম হাতিয়ার হতে পারে আপেল। তবে ক্যানসার তো বটেই, হার্টের অসুখ দূর করতেও রোজ একটি করে আপেল খান।

আখরোট

রোজ নিয়ম করে ড্রাইফ্রুটস খান অনেকেই। আখরোট খেলে ক্যানসারের ঝুঁকি কমানো যায়। আখরোটে রয়েছে সেলেনিয়াম নামক উপাদান, যা প্রস্টেট ক্যানসারের আশঙ্কা কমায়। মরণরোগের ঝুঁকি কমাতে অবশ্যই নিয়ম করে খান আখরোট।

গাজর

গাজরের মতো উপকারী সবজি আর দু’টো নেই। গাজরে রয়েছে এমন অনেক উপকারী উপাদান, যা ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমায়। স্তন ক্যানসার, মুখের ক্যানসার, মূত্রাশয়ের ক্যানসার— এই তিন রোগের আশঙ্কা দূর করতে নিয়ম করে গাজর খান।

এ সম্পর্কিত আরও খবর