চিনির বদলে চায়ে গুড় মিশিয়ে খাবেন যে কারণে

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-06 03:52:20

সকালে উঠে দুধ-চিনি দিয়ে চা না খেলে কি ঘুম ভাঙে না? রোজ চিনি খাওয়ার অভ্যাস কিন্তু শরীরে নানা রকম জটিলতা তৈরি করছে। হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে অত্যধিক চিনি খাওয়ার অভ্যাসের কারণে। চিনির বদলে চায়ে দিতে পারেন গুড়। স্বাস্থ্যের উন্নতি করতে এই সামান্য বদল কিন্তু বেশ উপকারী হতে পারে।

স্বাস্থ্যের যত্ন নিতে গুড়ের ওপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। আয়রন, ভিটামিন সি, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ গুড়। দীর্ঘদিন সুস্থ থাকতে এই উপাদানগুলি শরীরে পর্যাপ্ত পরিমাণে যাওয়া দরকার। গুড় সেই প্রয়োজন পূরণ করে। তাই শরীর চাঙ্গা রাখতে তাই চায়ে চিনির বদলে গুড় মিশিয়ে খাওয়া শুরু করতে পারেন।

জেনে নিন গুড় খেলে শরীরের কী কী উপকার হয়?

>> গুড় শরীরে গেলে পেটের ভিতর হজমে সাহায্যকারী ব্যাকটেরিয়াগুলো সক্রিয় হয়ে ওঠে। ফলে যারা সারা বছর হজমের সমস্যায় ভোগেন তাদের ক্ষেত্রে গুড় খাওয়া বেশ উপকারী।

>> নিয়ন্ত্রিত মাত্রায় প্রতি দিন গুড় খেলে রক্তনালিকার মুখগুলি উন্মুক্ত হয়, ফলে শরীরে রক্ত সঞ্চানলের মাত্রা বাড়ে। রক্ত সঞ্চালনের মাত্রা বাড়লে ত্বকের জেল্লাও বাড়ে।

>> গুড়ে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই সব অ্যান্টি-অক্সিড্যান্ট শরীর থেকে টক্সিন পদার্থ বার করে দেয়। ফলে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়ে, সংক্রমণের ঝুঁকি কমে।

>> মাইগ্রেনের সমস্যায় প্রায়ই ভুগতে হয়? নিয়ম করে গুড় খেলে মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

>> গুড় ভিটামিন ও খনিজে ভরপুর। রোজ নিয়ম করে গুড় খেলে হাড়ের স্বাস্থ্যও ভাল হয়। অনেককেই গাঁটে গাঁটে যন্ত্রণা কষ্ট দেয়, তাদের জন্যেও গুড় খাওয়া বেশ উপকারী।

এ সম্পর্কিত আরও খবর