সর্দি-কাশি থেকে মুক্তির ঘরোয়া সমাধান

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-05 12:35:23

সর্দি-কাশি, জ্বর হলো শীতকালের কমন অসুখ। তবে এখন প্রায় সব মৌসুমেই এসব রোগ দেখা যায়। বিশেষ করে আবহাওয়ার পরিবর্তনের সময় সর্দি-কাশি, জ্বর একটু বেশিই হয়ে থাকে। 

সর্দি-জ্বর’র সমাধান তাড়াতাড়ি হলেও অনেকেরেই কাশি খুব সহজে ভালো না। যা দীর্ঘদিন আমাদের ভোগায়। তবে একটু সচেতন হলেই এ সমস্যা থেকে দ্রুত সেরে ওঠা সম্ভব। 

এ ধরনের সমস্যা সমাধানে কেবল ওষুধ এর উপর নির্ভর না করে ঘরোয়া উপায় সমাধান করা যেতে পারে। কেননা এতে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে না।

ডাস্ট অ্যালার্জি থাকলে সবসময় মাস্ক পরার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কোল্ড অ্যালার্জির সমস্যা সমাধানে ঠান্ডা জিনিস এড়িয়ে যেতে পরামর্শ দেন তারা। 

সর্দি-কাশি থেকে মুক্তির কিছু ঘরোয়া সমাধান:

পর্যাপ্ত পানি পান: পরিমাণ মতো পানি পানের বেশ কিছু উপকারিতা আছে। আবহাওয়া পরিবর্তনের সময় প্রচুর পানি বা ফলের রস পানে পানিশূন্যতা পূরণ হয়। এতে সর্দি, কাশি থেকে দ্রুত সেরে উঠা সম্ভব। পানি পানের সাথে বিভিন্ন ধরনের মৌসুমী ফল খেলে সর্দি-কাশি সমাধানে উপকার পাওয়া যাবে।

ঘুম ও পুষ্টিকর খাবার গ্রহণ: ভালো ঘুম ও পুষ্টিকর খাবার গ্রহণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সেই সাথে অসুস্থ বোধ করলে নিতে হবে বিশ্রাম। ঠান্ডা বা সর্দির সমস্যা থাকলে বিশ্রাম কিংবা বেশি ঘুমালে এসব থেকে দ্রুত সেরে ওঠা সম্ভব।

ভিটামিন সি: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন সি অনেক উপকারী। যা সর্দি-কাশির মতো সমস্যা সমাধানেও বিশেষ ভূমিকা পালন করে। লেবুসহ সাইট্রাস জাতীয় বিভিন্ন ফল নিয়মিত খেলে সর্দি-কাশির মতো সমস্যা থেকে খুব সহজেই মুক্তি মিলবে। 

পেঁয়াজ ও রসুন: রান্নায় ব্যবহৃত পেঁয়াজ, রসুনের ব্যবহার শুধু খাবারের স্বাদই বাড়ায় না, সেই সাথে শরীরের বিভিন্ন সমস্যা সমাধানেও কাজ করে। খাবারে পরিমাণ মতো পেঁয়াজ ও রসুন থাকলে ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণের ভয় কম থাকে। পেঁয়াজ ও রসুনে এক ধরনের তেল থাকে। যা আমাদের শরীরকে ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে সাহায্য করে।

মধুর মিশ্রণ: গরম পানিতে সামান্য মধুর সাথে লেবুর রস মিশিয়ে দিনে দুইবার খেতে পারেন। এত আপনার কফ ও গলা ব্যথা থেকে সহজে মুক্তি মিলবে।

মসলা চা: আদা, দারচিনি, গোলমরিচ, লবঙ্গ, এলাচি, তুলসীপাতা ও মধুসহকারে পরিমাণমতো পানি আধা ঘন্টা ধরে সেদ্ধ করে খেলে সর্দি-কাশি দূর হবে। কেননা এই পানীয়তে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা রোগ প্রতিরোধের ক্ষমতাকে বৃদ্ধি করে।

আদা: একটি আদার টুকরা ছোট ছোট করে কেটে লবণ মিশিয়ে মুখে নিয়ে কিছুক্ষণ চিবান। সর্দি-কাশির সমস্যা সমাধানে উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও খবর