টাক পড়া রোধে ঘরোয়া সমাধান

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফ স্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-26 16:40:04

অল্প বয়সে মাথায় টাক পড়া নিয়ে অস্বস্তিতে ভোগেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। মানসিক চাপ, খাবারে অনিয়ম, পর্যাপ্ত ঘুম না হওয়া ইত্যাদি কারণে অতিরিক্ত চুল পড়ে মাথায় টাক পড়তে পারে। 

তবে টাক পড়া নিয়ে দুশ্চিন্তা না করে কিভাবে মাথায় চুল ধরে রাখা যাবে তা ভাবা জরুরি।

টাক পড়া রোধে অনেকেই বিভিন্নভাবে চেষ্টা করে থাকেন। ব্যবহার করেন বাজারে পাওয়া বিভিন্ন প্রসাধনী। তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে কিছু পদ্ধতিতে অনুসরণ করে উপকার পেতে পারেন:

১। অ‍্যালো ভেরা: ত্বকের যত্নে অনেকেই অ্যালো ভেরা ব্যবহার করে থাকেন। এর উপকারিতা সম্পর্কেও সবারই কমবেশি জানা আছে। কিন্তু টাক পড়া রোধে অ্যালো ভেরার উপকারিতা অনেকেরই হয়তো জানা নেই। যারা চুল পড়া নিয়ে সমস্যায় ভোগেন তারা অ্যালো ভেরা পাতা থেকে জেল বের করে মাথার ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক পর ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করুন, উপকার পাবেন।

২। পেঁয়াজের রস: চুল পড়া বন্ধে পেঁয়াজের রস উপকারি। যাদের খুব বেশি চুল পড়ে তারা পেঁয়াজ থেকে রস বের করে মাথায় ব্যবহার করতে পারেন। টাক পড়া রোধে পেঁয়াজের রস উপকারি।

৩। লেবুর রস: নারকেল তেলের সাথে লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। চুলে শ্যাম্পু করার আগে এই মিশ্রণটি মাথায় মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। এভাবে নিয়মিত ব্যবহার করার অভ্যাস করলে চুল পড়া থেকে ‍মুক্তি পাবেন।

৪। তেল মালিশ: তেল মালিশ করা চুলের জন্য উপকারি। নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধে তেল মালিশ কাজে আসে।

এ সম্পর্কিত আরও খবর