ঘুমানোর আগে যে ৩ অভ্যাসে ওজন ঝরতে বাধ্য

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-26 09:12:05

ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করি। তবে ওজন ঝরানোর অন্যতম দু’টি উপায় শরীরচর্চা ও ডায়েট। ছিপছিপে হতে অনেকেই ভরসা রাখেন এই দুই উপায়ে। দীর্ঘদিন ধরে চেষ্টা করেও সুফল না পেলে তখন অনেকেই আবার ঘরোয়া টোটকায় ফিরে যান। এক বার ওজন বেড়ে গেলে তা কমানো সত্যিই মুখের কথা নয়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। কিন্তু সব সময় তা সম্ভব হয় না। তবে ওজন বেড়ে যাওয়ার কারণ যা-ই হোক, দ্রুত তা কমানোর অন্য একটি পথ আছে। রাতের কয়েকটি নিয়ম মেনে চললেই ওজন ঝরবে দ্রুত।

হালকা নৈশভোজ

রাতে কী খাচ্ছেন এবং কতটা খাচ্ছেন, তার উপর নির্ভর করে ওজন নিয়ন্ত্রণে থাকবে কি না। পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েরই মত, রাতে সব সময় হালকা খাবার খাওয়া উচিত। বিশেষ করে যারা ওজন কমাতে চাইছেন, স্যুপ, স্যালাড, রুটি, ডাল— এই ধরনের খাবার রাতের খাবারে রাখলে ভাল। মোট কথা, ওজন ঝরানোর পর্বে দ্রুত হজম হয়, এমন খাবারই খেতে হবে। তবেই রোগা হওয়া সম্ভব।

তাড়াতাড়ি খেয়ে নেওয়া

রোগা হতে চাইছেন অথচ রাতের খাবার খাচ্ছেন দেরিতে। তাহলে রোগা হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে। শুধু ওজন কমানোর জন্য নয়, সুস্থ থাকতেও তাড়াতাড়ি রাতের খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। এতে হজম ভাল হয়। আর হজম ভাল হলে ওজনও সহজে বৃদ্ধি পেতে পারে না।

পেপারমিন্ট টি খেতে পারেন

বাড়তি ওজন ঝরানোর জন্য পেপারমিন্টের ভূমিকা অপরিহার্য। পেপারমিন্ট মেদ ঝরিয়ে ছিপছিপে হতে সাহায্য করে। পেপারমিন্ট হজমের গোলমাল কমায়। হজমশক্তি উন্নত করে। যে কোনও খাবার যদি দ্রুত হজম হয়ে যায়, তা হলে সব কিছু খেয়েও রোগা থাকা সম্ভব। রাতে শোয়ার আগে পেপারমিন্ট চায়ে চুমুক দিলে সুফল পাবেন।

এ সম্পর্কিত আরও খবর