হার্ট ভালো রাখতে করণীয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফ স্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-25 12:04:41

শরীরের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট। পুরো শরীরে রক্ত সঞ্চালনের কাজ করে এই হৃৎপিণ্ড। এই অঙ্গ শরীরে অক্সিজেন এবং পুষ্টিকণা পৌঁছে দেয়। অন্যদিকে শরীর থেকে কার্বন ডাই-অক্সাইড ও অন্যান্য ক্ষতিকর বর্জ্য বের করে দেয়। তাই সবসময় হার্ট সুস্থ ও সবল রাখা জরুরি।

হার্ট কিংবা হৃৎপিণ্ডে কোনো অসুখ হলে তা আগেভাগে বোঝার উপায় নেই। তবে সচেতন থাকতে পারলে হার্টের অসুখ থেকে মুক্তি পাওয়া যাবে। এর জন্য কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে।

বিশেজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনতে পারলে হার্টের যে কোনো অসুখ থেকে আমরা মুক্তি পেতে পারি। যেমন...

নিয়মিত ছোলা খাওয়ার অভ্যাস গড়ে তোলা: ছোলা রয়েছে কার্ডিওভাসকুলার পুষ্টিগুণ। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার এবং পটাসিয়াম। ছোলা কোলেস্টেরলের মাত্রা কমাতেও সহায়তা করে। এটি হৃদরোগের ঝুঁকি কমায়।

হার্ট সুস্থ রাখবে লাল মরিচ: লাল মরিচে আছে ক্যাপসাইসিন উপাদান। যা উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা হৃাস করতে সাহায্য করে।

আদা: হার্ট সুস্থ রাখতে মশলা জাতীয় এই পদার্থটি নিয়মিত খাওয়া যেতে পারে। এটি রক্তচাপ ও হার্ট ডিজিজের মতো ঝুঁকি কমাতে সাহায্য করে।

কফি: কফি হার্টের জন্য অনেক উপকারী একটি পানীয়। এটি হার্ট ফেইলিওর, করোনারি হার্ট ডিজিজ এবং স্ট্রোকের মতো ঝুঁকি কমাতে সাহায্য করে।

ডুমুর: ডুমুর হার্ট সুরক্ষিত করার জন্য পুষ্টির অন্যতম সেরা উৎস। এই ফলটি ক্যালসিয়াম এবং ফাইবারযুক্ত যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

জাম্বুরা: জাম্বুরার রয়েছে কোলিন, ফাইবার, লাইকোপিন ও পটাসিয়াম। এই উপাদানগুলো আমাদের হার্ট ভালো রাখাতে অত্যন্ত উপকারী। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সহায়তা করে।

গ্রীন টি: গ্রীন টি-তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ধমনী ফলক তৈরি রোধে সাহায্য করে। এছাড়াও এটি কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। 

দৈনন্দিন জীবনে নানা কৌশল অবলম্বন করেও আমরা হার্টকে ভালো রাখতে পারি:

১। ব্যায়াম করা

হার্ট ভালো রাখতে চাইলে নিয়মিত ৩০ মিনিট ব্যায়াম করুন। একান্ত ব্যায়াম করতে না পারলে অফিসে যাওয়া-আসার সময় কিছুটা পথ হেঁটে অফিসে আসা-যাওয়া করতে পারেন। সাংসারিক কাজেও কিছুটা সময় দিতে পারেন। পরিবারে বাচ্চা থাকলে তাদের সাথে খেলাধুলা করেও সময় অতিবাহিত করতে পারেন। টানা ৩০ মিনিটই ব্যায়াস করতে হবে এমন নয়, দিনের বিভিন্ন সময়ে তা ভাগ করে নিতে পারেন।

২। বিশ্রাম নেওয়া

টানা দীর্ঘক্ষণ কাজ না করে মাঝে মাঝে বিশ্রাম নিন। উঠে দাঁড়ান, একটু হাঁটুন। কোনো কিছু না করে কেবল কিছুক্ষণ বসে থাকুন। এই বিশ্রাম আপনার হার্টের জন্য গুরুত্বপূর্ণ। আর কোনোভাবেই মানসিক চাপ নিবেন না। কিছুক্ষণ বিশ্রামের পর পুনরায় কাজ করতে গিয়ে দেখবেন আগের তুলনায় আরও বেশি উজ্জীবিত হয়ে কাজে মনোযোগ দিতে পারছেন।

৩। ওজন নিয়ন্ত্রণে রাখা

ওজন কমাতে কে না চায়। অনেক সময় কঠোর পরিশ্রম এবং ব্যায়াম করেও দেখছেন ওজন কমছে না। তাহলে আপনার খাদ্যাভ্যাস লক্ষ করুন। স্বাস্থ্যকর খাবার খান, ক্যালরিযুক্ত খাবার এড়িয়ে চলুন। খাদ্য তালিকায় প্রতিদিন শাকসবজি রাখতে পারেন। নিয়মিত শারীরিক পরিশ্রম করুন।

৪। ধূমপান ছাড়ুন

ধূমপানের অপকারিতা সম্পর্কে আমাদের সবারই কম বেশি জানা আছে। এই অভ্যাসটি যার আছে, তিনি নিজেই নিজের বিপদ ডেকে আনছেন। অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নিন, ধূমপান ছাড়ুন।

এ সম্পর্কিত আরও খবর