ত্বকের ক্লান্তি দূর হবে কফি স্ক্রাবে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-27 18:25:33

কফি ছাড়া যাদের দিনের শুরুটাই হয় না, এই শীতে তাদের ত্বকের পরিচর্যা ও সুস্থতার জন্যেও প্রয়োজন হবে কফি স্ক্রাবের। কফি শুধু শারীরিক ক্লান্তিভাব নয়, ত্বকের ক্লান্তিভাবকেও দূর করতে পারে। শীতকালীন ত্বককে কোমল ও সুস্থ রাখতে কফির স্ক্রাব হতে পারে সবচেয়ে উপযুক্ত সমাধান।

কফি ও দারুচিনির স্ক্রাব

প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কফি খুব চমৎকার একটি উপাদান। ত্বকের উপরিভাগের মরা চামড়া ও ময়লা দূর করতে কফি বেশ কার্যকরি। এছাড়া ত্বকের বাড়তি তেল দূর করতে ও ত্বকের ইনফেকশনের প্রকোপ কমাতে করে এবং ত্বককে সুস্থ রাখে।

এই স্ক্রাবটি তৈরিতে প্রয়োজন হবে এক কাপ কফি, দুই চা চামচ দারুচিনি গুঁড়া, তিন টেবিল চামচ নারিকেল তেল ও এক কাপ চিনি। একটি কাঁচের পাত্রে সকল উপাদান একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। পরবর্তীতে মুখবন্ধ কাঁচের পাত্রে সংরক্ষণ করে একদিন অন্তর হাত ও পায়ের ত্বকে ব্যবহার করতে হবে।

কফি ও গোলাপজলের স্ক্রাব

ত্বকের পরিচর্যায় গোলাপজলের ভূমিকা অনন্য। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান সমূহ ত্বকের ছোটখাটো সমস্যা ও ব্রণের প্রাদুর্ভাবকে প্রশমিত করে। পাশাপাশি প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও কাজ করে গোলাপজল

এই স্ক্রাবটি তৈরিতে বাড়তি কন উপাদান প্রয়োজন হবে না। এক কাপ কফি ও দুই চা চামচ গোলাপজল একসাথে মিশিয় স্ক্রাবটি তৈরি করতে হবে। এই স্ক্রাবটি মুখ, হাত ও পায়ের ত্বকে ব্যবহার করা যাবে।

কফি ও মধুর স্ক্রাব

শীতের শুষ্ক ত্বককে কোমল করতে মধুর চাইতে উপকারি কোন উপাদান খুঁজে পাওয়া সম্ভব নয়। মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ত্বকের শুষ্কভাব দূর করতে কাজ করে। একইসঙ্গে মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমূহ ত্বকের শীতকালীন সমস্যাকে দূরে রাখে।

স্ক্রাবটি তৈরিতে প্রয়োজন হবে চার চা চামচ কফি, এক কাপ দুধ ও দুই চা চামচ মধু। এই সকল উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি মুখ ও হাতে-পায়ে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে এরপর কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে।

আরো পড়ুন: ব্রণ সারাবে আয়ুর্বেদিক উপায়

আরো পড়ুন: হাসি ফুটুক ঠোঁটের কোনে

এ সম্পর্কিত আরও খবর