আমলকী রসের গুণাগুণ

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফ স্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-12 13:17:28

হার্ট, কিডনি ও লিভারসহ একাধিক অঙ্গের জন্য উপকারী আমলকীর রস। এ রসের রয়েছে হাজার গুণাগুণ। সুস্থ থাকতে আমলকীর রস নিয়মিত পান করা জরুরি।

আয়ুর্বেদ শাস্ত্রে আমলকীকে বলা হয় ফলের রাজা। এ ফল প্রতিদিন খেলে একাধিক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। শরীর সুস্থ রাখতে চাইলে আমলকীর সাথে সখ্য গড়ে তোলা জরুরি।

বিশেষজ্ঞদের মতে, এই ফলে রয়েছে একাধিক উপকারী ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। এর সবগুলো উপাদানই দেহের পুষ্টির ঘাটতি মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।    

  • লিভার সুস্থ রাখতে আমলকীর রসের ভূমিকা

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার বা যকৃত। আমাদের ভুল খাদ্যাভ্যাসের কারণে এই অঙ্গের গুরুতর ক্ষতি করে যাচ্ছি নিজেরাই। এসবের ফলে লিভার সিরোসিস এবং লিভার ফাইব্রোসিসের মতো জটিল অসুখ আমাদের শরীরে বাসা বাধতে পারে। শরীর সুস্থ ও সবল রাখতে লিভার বা যকৃতের প্রতি যত্নবান হওয়া প্রয়োজন। আমলকীর রস এই কাজে ভূমিকা রাখতে পারে। কেননা, আমলকীতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা লিভার ভালো রাখতে সাহায্য করে।

  • আমলকী শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

আমাদের চারপাশে অসংখ্য ভাইরাস ও ব্যাকটেরিয়া রয়েছে। সুযোগ পেলেই এসব ভাইরাস ও ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করতে চেষ্টা করে। তাই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা জরুরি। এই কাজে ভূমিকা রাখতে পারে আমলকীর রস। এ রসে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

  • হজম ক্ষমতা বাড়াতে পারে আমলকী

গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা যাদের, তাদের জন্য গুরুত্বপূর্ণ একটি মেডিসিন হতে পারে আমলকীর জুস। এই জুসে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা পাকস্থলীর আলসার প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সমাধানেও আমলকীর জুস অতুলনীয়।

  • হার্টের জন্য উপকারী আমলকীর জুস​ 

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যারা আমলকীর জুস পান করেন, তাদের রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বেড়ে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে। এতে হার্ট সুস্থ থাকার ফলে হার্ট অ্যাটাকের মতো মারণব্যাধি থেকে রক্ষা পাওয়া যাবে।

  • কিডনি ভালো রাখতে পারে আমলকী

ডায়াবেটিস ও হাই প্রেশারের মতো রোগের কারণে কিডনি সমস্যা দেখা দিতে পারে। তবে নিয়মিত আমলকীর জুস খেলে কিডনি সুস্থ-সবল থাকবে বলে মনে করেন চিকিৎসকেরা। এজন্য নিয়মিত আমলকীর জুস পান করার পরামর্শ দিয়ে থাকেন তারা।

এ সম্পর্কিত আরও খবর