দিনে কয়টার বেশি কলা খাওয়া উচিত নয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফ স্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-07 16:00:12

বছরের সবসময় পাওয়া যায় এমন ফলের মধ্যে কলা অন্যতম। উচ্চ আঁশযুক্ত এই ফল পছন্দ করেন না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। সবসময় পাওয়া যায় বলে অন্য ফলের তুলনায় ছোট-বড় সবারই কলা বেশি খাওয়া হয়। বিভিন্ন ধরনের ডেজার্ট তৈরিতেও এই ফলের বেশ প্রয়োজন হয়।

কার্বোহাইড্রেটের অন্যতম উৎস এই ফল শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করে। কলা শরীরে শক্তি জোগায়। এতে উচ্চমাত্রায় আঁশ থাকে, যার ফলে এটি হজমক্রিয়ার উন্নতি ঘটায় এবং দীর্ঘসময় ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। পুষ্টিবিদদের মতে, মাঝারি মাপের একটি কলায় ১০৫ ক্যালোরি, ২৭ গ্রাম কার্বোহাইড্রেট, ১৪ গ্রাম প্রাকৃতিক চিনি, ৩ গ্রাাম আঁশ এবং প্রয়োজনীয় মাইক্রো-নিউট্রিয়েন্টস থাকে।

একজন ব্যক্তি দিনে কয়টা কলা খেতে পারবেন?

শরীরের ওজন বৃদ্ধি এবং কমানোর ক্ষেত্রে কলা ভূমিকা রাখতে পারে। এটি নির্ভর করবে আপনি দৈনিক কি পরিমাণ কলা খাচ্ছেন তার উপর। ইউএসডিএ গাইডলাইনস অনুসারে, দৈনিক মাঝারি (৫ ইঞ্চি মাপের) আকারের দুইটি কলা খাওয়া নিরাপদ।

পুষ্টিবিদদের মতে, কলা শরীরে পটাশিয়ামের যোগান দেয়। ফলে স্বাভাবিকভাবেই শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। তবে, শারীরিক পরিশ্রম করার আগে বা পরে কলা খেলে বেশি উপকার পাওয়া যায়।

 

এ সম্পর্কিত আরও খবর