দুবেলা দাঁত ব্রাশ করার পরও মুখে দুর্গন্ধ, কোনো রোগ নয় তো?

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-06 09:24:48

প্রতিদিন নিয়ম করে দুবেলা দাঁত ব্রাশ করছি, তবুও মুখ থেকে দুর্গন্ধ বের হচ্ছে। সাধারণত দাঁতের কোনও সমস্যা থাকলে যেমন দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত, জিভ কিংবা মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হয়। তাই খাওয়ার পর ঠিকমতো মুখ না ধুলে, পর্যাপ্ত পানি না খেলেও মুখে দুর্গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তবে শুধু এই একটা কারণেই নয়, আরও নানা কারণে মুখে দুর্গন্ধের সমস্যায় ভুগতে হতে পারে।

>> সাইনাসে সংক্রমণ হলেও কিন্তু মুখে দুর্গন্ধ হয়। সাইনাস থেকেই মূলত মিউকাস তৈরি হয়। সাইনাসে সংক্রমণ হলে গাঢ় হলুদ বা সবুজ রঙের মিউকাস বেরিয়ে আসে নাক কিংবা মুখ দিয়ে। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

>> বদহজমের সমস্যা লেগেই থাকে? যারা গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাদের মুখেও দুর্গন্ধ হতে পারে।

>> ডায়াবেটিস থাকলেও অনেকের এই সমস্যা হয়। ডায়াবেটিস বেশি থাকলে রক্তনালিগুলি ক্ষতিগ্রস্ত হয়, দাঁতের মাড়িও আলগা হয়ে যায়। ফলে দাঁতের সমস্যা শুরু হয়। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধের সমস্যা শুরু হতে পারে।

>> ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। এই ভিটামিন ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। দাঁত ভাল রাখতে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। দেহে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। ক্ষয়ে যেতে পারে এনামেল। ফলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধের কারণ।

>> মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটতে পারে। মুখে জীবাণু সংক্রমণ দেখা দিলে দুর্গন্ধ হতেই পারে।

এ সম্পর্কিত আরও খবর