কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী?

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-05 14:42:14

সর্বজন পরিচিত এবং রান্নার প্রধান উপকরণ পেঁয়াজ। বিশেষ করে সালাদ, খিচুড়ি, পান্তা ভাত, শিঙারা ও বিভিন্ন ধরনের ভাজাপোড়া জাতীয় খাবারের সঙ্গে পেঁয়াজ খাওয়া হয়। পেঁয়াজের সবুজ গাছ ও কলি অনেকেই রান্না করে খেয়ে থাকেন। কিন্তু কাঁচা পেঁয়াজ খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর?

কাঁচা পেঁয়াজের উপকারিতা

কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। যারা রক্তচাপের সমস্যায় থাকেন, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি খেতে পারেন। এছাড়াও পেঁয়াজে জৈব সালফার থাকার কারণে এর ঝাঁজালো গন্ধ হয়। এই জৈব সালফার রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে ভূমিকা রাখে। এর ফলে হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা কমে যায়।

কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও ফাইবার থাকে। শরীরে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে কাঁচা পেঁয়াজ। ফলে ডায়াবেটিস রোগীরাও পেঁয়াজ খেতে পারেন। কাঁচা পেঁয়াজে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা শরীরকে দূষণমুক্ত রাখতে সাহায্য করার ফলে শরীর তাজা থাকে।

কাঁচা পেঁয়াজের অপকারিতা

প্রতিটি জিনিসের যেমন উপকারিতা রয়েছে তেমনি তার অপকারিতাও রয়েছে। অতিরিক্ত পরিমাণে কাঁচা পেঁয়াজ শরীরের জন্য ক্ষতিকর। এটি অনেক ধরনের সমস্যা তৈরি করতে পারে।

পেঁয়াজে প্রচুর পরিমাণে গ্লুকোজ থাকে। এছাড়াও এতে ফাইবারের পরিমাণও বেশি থাকে, যা কারো কারো ঠিকঠাক মতো হজম হয় না। ফলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। অধিক পরিমাণে কাঁচা পেঁয়াজ খেলে মাঝে মাঝে বুকে জ্বালাপোড়া হতে পারে। অতিরিক্ত কাঁচা পেঁয়াজ খেলে মুখে দুর্গন্ধ হয়। কাঁচা পেঁয়াজ পরিমাণ মতো খেলেও পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

এ সম্পর্কিত আরও খবর