সমুচা খাওয়ার দিন আজ

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-05 14:02:18

সমুচা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। শিক্ষা-প্রতিষ্ঠান কিংবা অফিসের ক্যান্টিনে, ফুটপাতের দোকান কিংবা যে কোনো বড় রেস্টুরেন্টে এই খাবারটি পাওয়া যায়।

পেঁয়াজ, আলু, ময়দা, মটর, বাদাম, মসলা ও অন্যান্য সবজি দিয়ে ভাজা পিরামিড আকৃতির খাবার সমুচা। এটি বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিশর, দক্ষিণ আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে খুবই জনপ্রিয়। অনেকে মনে করেন জনপ্রিয় এই খাবারটির উৎপত্তিস্থল ভারত। কিন্তু, এই সমুচা মধ্যপ্রাচ্যে দশম শতাব্দীর দিকে উৎপত্তি হয়ে বলে ধারণা কার হয়। পরে ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দীর দিকে ব্যবসায়ীরা ভারতে নিয়ে আসেন।

ন্যাশনাল টুডের তথ্য অনুযায়ী, দশম শতাব্দীর গ্যাস্ট্রোনমিক সাহিত্যে সমুচার উল্লেখ পাওয়া যায়। এছাড়াও ঐতিহাসিক বিভিন্ন বিবরণে ‘সাম্বুসাক’, ‘সাবুসাক’, এমনকি ‘সানবুসাজ’কে ছোট ছোট কিমা ভরা ত্রিভুজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

চতুর্দশ শতাব্দীতে ইবনে বতুতার ভারত সফরকালীন মুহাম্মদ বিন তুঘলকের দরবারে ভোজসভার একটি খাবারের কথা তুলে ধরেন। যাতে ত্রিভুজ আকৃতির পেস্ট্রিতে পেস্তা, কিমা, মটর, বাদাম ইত্যাদি দিয়ে ভরা একটি খাবারের উল্লেখ করেন।

৫ সেপ্টেম্বর বিশ্ব সমুচা দিবস। প্রতি বছরের এই দিনটি সমুচা পছন্দকারীদের জন্য বিশেষ দিন। আপনি চাইলে একটি সমুচা খেয়ে দিনটি উদযাপন করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর