কোমরের ব্যথায় কাবু? যে খাবারে মিলবে স্বস্তি

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:03:38

হঠাৎ চেয়ার থেকে উঠতে গিয়ে টের পেলেন সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। কোমরে এমনই ব্যথা যে, অফিস থেকে বাড়ি ফিরবেন কী করে, তাও বুঝতে পারছেন না। শোয়া-বসার ভঙ্গি এর পিছনে অনেকটা বড় কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময়ে নিচু হয়ে কাজ করার অভ্যাসের কারণেও ব্যথা হতে পারে। তবে কারণ যা-ই হোক, খাদ্যাভ্যাসে যদি বদল আনা যায়, তা হলে কোমরে ব্যথার সমস্যা দূরে থাকবে। কোন খাবারগুলি বেশি করে খেলে স্বস্তি পাবেন দ্রুত?

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

বেশ অনেক দিন ধরে কোমরে ব্যথা ভোগালে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ খাবার বেশি করে খান। এই অ্যাসিড কোমরের পেশির নমনীয়তা বজায় রাখে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজের মতো খাবারে। এ ছাড়াও অলিভ অয়েল, সর্ষের তেলেও এই অ্যাসিড থাকে। তাই এই খাবারগুলি বেশি করে খেলে ব্যথা কমবে সহজেই।

প্রোটিনে সমৃদ্ধ খাবার

কোমরে ব্যথা হতে শরীরে প্রোটিনের ঘাটতি থেকেও। তাই ব্যথা শুরু হলে প্রোটিনে সমৃদ্ধ খাবার বেশি করে খান। তাতে ব্যথা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে। ডাল, দুধ, ডিম, মিলেটে ভরপুর প্রোটিন রয়েছে। তাই কোমরে ব্যথা হলে এই খাবারগুলি বেশি করে খেতে পারেন। স্বস্তি পাবেন।

সবুজ শাকসবজি

কোমরে ব্যথার হাত থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন সবুজ শাকসবজি। ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, পালং শাকে রয়েছে নানা ধরনের স্বাস্থ্যকর উপাদান। এই ধরনের সবজিতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন এ-র মতো খাবার। সবুজ শাকসবজি প্রদাহজনিত সমস্যা দূর করে। শুধু কোমরে ব্যথা নয়, হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতেও বেশি করে খান ভিটামিন সি।

ফল

শুধু শাকসবজি খেলেই হবে না। সঙ্গে বেশি করে খেতে হবে ফলও। নিয়ম করে ফল খাওয়ার অভ্যাসে দূরে পালাবে এই ধরনের রোগবালাই। ভিতর থেকে সুস্থ থাকবে শরীর। কমবে ব্যথা-বেদনাও।

এ সম্পর্কিত আরও খবর