রান্নার পরও যে ৩ খাবার জীবাণুমুক্ত হওয়ার সম্ভাবনা কম

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:38:43

স্বাস্থ্যকর হলেও কাঁচা খাবার সব সময়ে রান্না করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে বর্ষায় তো বটেই, সারা বছরই ভাল করে রান্না করে তবেই খাওয়া জরুরি। তাতে পেটের গোলমাল অনেকটাই এড়িয়ে যাওয়া যায়। ভাল করে রান্না করলেই কিন্তু খাবার জীবাণুমুক্ত হয়ে যায় না। বরং অনেক ক্ষেত্রে বিপদ বাড়ে। কিছু খাবার রয়েছে যেগুলি রান্না করলেও স্বাস্থ্যকর হয়ে ওঠে না। বহু দিন ধরে এই ধরনের খাবার খেলে শারীরিক কিছু সমস্যা হতে পারে। কোন খাবারগুলি খাওয়া নিয়ে সতর্ক থাকবেন?

পপকর্ন

যে ‘রেডি টু ইট’ পপকর্নগুলি বাজারে পাওয়া যায়, তাতে ‘পারফ্লুরুকট্যানিক অ্যাসিড’ থাকে অনেক পরিমাণে। মাইক্রোওয়েভে গরম করলে এই অ্যাসিড আরও ক্ষতিকর হয়ে উঠতে পারে। খুব বেশি পরিমাণে এই পদার্থ শরীরে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

পোড়া পাঁউরুটি

পুড়ে যাওয়া পাউরুটি খাওয়া উচিত নয় বলেই জানিয়েছেন চিকিৎসকেরা। কারণ, পুড়ে যাওয়ার পর পাউরুটিতে তৈরি হয় ‘অ্যাক্রিলামাইড’, যা দীর্ঘ সময় ধরে শরীরে গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। ক্যানসারের আশঙ্কাও বাড়ে। তবে এই নিয়ম প্রযোজ্য পুড়ে যাওয়া মাংসের ক্ষেত্রেও।

আলু

আলু রান্না করার পর অনেকক্ষণ বাইরে রেখে দিলে এবং ঠিক পদ্ধতিতে গরম না করলে তাতে শরীরে ‘বটুলিজম’ নামে এক ধরনের পদার্থ জন্ম নিতে পারে। যা খেলে বিষক্রিয়ার আশঙ্কা থাকে। আলু অনেক দিন রাখলে কিছু অংশ সবুজ হয়ে যায়। সেগুলিও বাদ দিয়ে খাওয়া উচিত। নয়তো বমি ভাব, ক্লান্তি এবং মাথাব্যথা হতে পারে এই সবুজ অংশ খেলে। তাই সাবধান হওয়া জরুরি।

এ সম্পর্কিত আরও খবর